খুলনা, বাংলাদেশ | ২ কার্তিক, ১৪৩১ | ১৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

খুলে দেয়া হলো কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট

গেজেট ডেস্ক

কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় কর্ণফুলি জল বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিলওয়েল এর গেট খুলে দেয়া হয়েছে। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে প্রতিটি গেইট ৬ ইঞ্চি করে ১৬টি গেট দিয়ে পানি ছাড়া শুরু করে কর্তৃপক্ষ।

এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন করা হচ্ছে। এছাড়া বৃষ্টিতে পানি আরও বাড়লে স্পিলওয়ের গেইট খোলার পরিমাণ আরও বাড়াতে হতে পারে বলে জানায় পানি বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ অনেকটা বৃদ্ধি পেয়েছে। এতে কাপ্তাই হ্রদের উজান এবং ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণের নিমিত্তে কাপ্তাই স্পিলওয়েল ১৬টি গেইটের মাধ্যমে পানি ছাড়া শুরু করা হয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দীন জানান, জেলা প্রশাসকের নির্দেশে কাপ্তাই বাঁধের স্পিলওয়েল এলাকা পরিদর্শন করেছি এবং জলবিদ্যুৎ কর্তৃপক্ষ সকালে বাঁধ খুলে দিয়েছি। যা দিয়ে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি অপসারণ করেছে।

প্রসঙ্গত, কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানি ধারণক্ষমতা ১০৯ এমএসএল (মিনস সী লেভেল)। যেখানে গত বৃহস্পতিবার হ্রদে পানির পরিমাণ ছিলো ১০৭.৫৪ এমএসএল। এদিকে কাপ্তাই বাঁধ দিয়ে পানি ছাড়ায় কর্ণফুলী নদীতে পানি বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!