খুলনা, বাংলাদেশ | ২৩ আশ্বিন, ১৪৩১ | ৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

খুবিতে কোয়ালিটেটিভ রিসার্চ বিষয়ে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের যৌথ আয়োজনে ‘কোয়ালিটেটিভ রিসার্চ মেথডস্ এন্ড কোয়ালিটেটিভ ডাটা এনালাইসিস উইথ এনভিভো’ (Qualitative Research Methods and Qualitative Data Analysis with Nvivo) শীর্ষক ৮ সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠান  শনিবার (২৯ মে) জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্থ পরিকল্পনা বিভাগের সচিব মোঃ জয়নুল বারী। এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞানচর্চার পীঠস্থান। এর অন্যতম কাজ গবেষণা করা। গবেষণার মাধ্যমে নতুন নতুন জ্ঞান সৃজন করা। এর মাধ্যমে দেশ ও জাতি বিকশিত হয়। এসকল গবেষণা থেকে সরকার বিভিন্ন ধরনের তথ্য-উপাত্ত পেয়ে থাকে। যা পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গবেষণার মাধ্যমে আমরা সাফল্য-ব্যর্থতার মূল্যায়ণ করতে পারি। পরিকল্পনা প্রণযনে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণার গুরুত্ব দেওয়া উচিত।

তিনি বলেন, ঢাকা, চট্টগ্রাম ও বুয়েট থেকে খুলনা বিশ্ববিদ্যালয় নবীন হলেও ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়টি একটি নিজস্ব অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে। খুবির ছাত্ররা দেশ-বিদেশে উল্লেখযোগ্য অবদান রাখছে। তিনি আরও বলেন, উন্নত দেশ গড়ে তুলতে গবেষণার প্রয়োজন এবং নিজেদের উন্নয়নের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। সচিব বলেন, খুবির ইউআরপি ডিসিপ্লিন এর আগেও কয়েকটি উন্নতমানের প্রশিক্ষণ আয়োজন করেছে। তাদের এই উদ্যোগ অব্যাহত রাখলে তরুণ গবেষকরা আরও উপকৃত হবে। গবেষকদের মধ্যে একটি নেটওয়ার্ক তৈরি করতে পারলে এই গবেষণা কার্যক্রম সফল হবে। তিনি এই আয়োজনের জন্য খুবির ইউআরপি ডিসিপ্লিনকে ধন্যবাদ জানান।

নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আশিক উর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্থ পরিকল্পনা বিভাগের সচিব মোঃ মোশাররফ হোসেন, ইউআরপি ডিসিপ্লিনের প্রতিষ্ঠাতা প্রধান প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, সামাজিক বিজ্ঞান গবেষণা কাউন্সিলের উপ-সচিব কামরুজ্জামান।

প্রক্ষিণার্থীদের মধ্যে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করে বক্তৃতা করেন ড. বিশ্বজিৎ মল্লিক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক সারা মোনামি হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউআরপি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মাহমুদ উজ জামান।

গত ১২ মার্চ থেকে ৮ সপ্তাহের উক্ত প্রশিক্ষণ কর্মসূচি প্রতি শুক্রবার ও শনিবার মোট ১৬ দিন অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং গবেষণা প্রতিষ্ঠানের ৯২ জন অংশগ্রহণ করছেন। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন ইউআরপি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোঃ জাকির হোসেন, সহযোগী অধ্যাপক মোঃ মোস্তাফিজুর রহমান ও সহকারী অধ্যাপক মাহমুদ উজ জামান।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!