খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  ড. শেখ আব্দুল রশিদকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯৮১
  ছয় মামলায় সাবের হোসেনের জামিন, কারামুক্তিতে বাধা নেই
  বাংলাদেশী ৫ জেলেকে ধরে নিয়ে গেছে আরকান আর্মি

কোস্ট গার্ডের মা ইলিশ সংরক্ষণ অভিযানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

সাতক্ষীরা প্রতিনিধি

কোস্ট গার্ড দেশের অন্যতম মৎস্য সম্পদ ইলিশ মাছের প্রজনন মৌসুমকে সামনে রেখে মা ইলিশ রক্ষার্থে বরাবরের মতই বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। ইলিশ প্রজনন ক্ষেত্র সংরক্ষণ কার্যক্রম সফল করতে ১৪ অক্টোবর হতে আগামী ৪ নভেম্বর পর্যন্ত সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুুদ, বাজারজাতকরণ, ক্রয়, বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করার লক্ষ্যে অভিযান পরিচালনা করবে কোস্ট গার্ড।

বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ইলিশ মাছ রক্ষা কার্যক্রমকে আরও বেগবান ও টেকসই করার লক্ষ্যে প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য আইন অনুযায়ী ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে কোস্ট গার্ড পশ্চিম জোনের অধিনস্থ সকল জাহাজ, ঘাঁটি, স্টেশন বা আউটপোস্ট সমূহ যৌথভাবে অভিযান পরিচালনা করবে। ফলে ইলিশ প্রজনন ক্ষেত্র সংরক্ষণ কার্যক্রম সফল করার লক্ষ্যে ১৪ অক্টোবর হতে আগামী ৪ নভেম্বর পর্যন্ত (মোট ২২দিন) সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুুদ, বাজারজাতকরণ, ক্রয়, বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করার লক্ষ্যে এই অভিযান অব্যহত থাকবে।

অন্যান্য বছরের ন্যায় এ বছরও কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন এলাকাসমূহ যেমন, পশুর চ্যানেল, শিবসা চ্যানেল, বলেশ্বর চ্যানেলসহ সুন্দরবনস্থ এবং তৎসংলগ্ন এলাকায় কোস্ট গার্ড পশ্চিম জোনের অন্তর্গত বেইস, জাহাজ, স্টেশন এবং আউটপোস্টসমূহ কর্তৃক দিবা-রাত্রি পেট্রোলের মাধ্যমে ইলিশ মাছ আহরণ, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন বন্ধ করার নিমিত্তে অভিযান পরিচালনা করবে। দায়িত্বপ্রাপ্ত এলাকায় ১৩ অক্টোবরের মধ্যে প্রয়োজনীয় জনবল/কন্টিনজেন্ট, জাহাজ ও বোট মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেঃ কমান্ডার শাহরিয়ার পারভেজ জানান, পশ্চিম জোনের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, চোরাচালান প্রতিরোধ ও জন নিরাপত্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণের পাশাপাশি মৎস্য সম্পদ রক্ষায় কোস্ট গার্ডের পক্ষ থেকে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে এবং নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!