খুলনা, বাংলাদেশ | ৮ আষাঢ়, ১৪৩১ | ২২ জুন, ২০২৪

Breaking News

  মধুপুরে প্রাইভেটকার-মাহিন্দ্রা সংঘর্ষে দুইজ‌ন নিহত, গুরুতর আহত ৮

কুয়েতে হতাহত ৪০ জনই ভারতীয় শ্রমিক, নিহত বেড়ে ৪৯

আন্তর্জাতিক ডেস্ক

কুয়েতের দক্ষিণাঞ্চলের আহমাদি গভর্নরেটের মানগাফ এলাকায় বিদেশি শ্রমিকদের বহুতল আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯ জনে পৌঁছেছে। বুধবার স্থানীয় সময় ভোরের দিকের এই অগ্নিকাণ্ডের ঘটনায় আহত হয়েছেন আরও কয়েক ডজন। হতাহতদের ৪০ জনই দেশটিতে কর্মরত ভারতীয় প্রবাসী শ্রমিক।

দেশটির উপ-প্রধানমন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সুবাহ ভবন মালিকের আইন লঙ্ঘনের কারণে এই ধরনের প্রাণহানির ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন। নিহতদের মধ্যে ৪০ জনই ভারতীয় নাগরিক বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম। অগ্নিকাণ্ডে আহত শ্রমিকদের দেখতে মানগাফের বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেছেন কুয়েতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে ভারতীয় দূতাবাস বলেছে, আগুনে আহত ৩০ জনের বেশি ভারতীয় নাগরিককে সেখানকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া বিভিন্ন হাসপাতালে আরও ৪৭৭ জনের বেশি কর্মীকে চিকিৎসা দেওয়া হয়েছে।

এই দুর্ঘটনায় কেরালার একটি সরকারি সংস্থা বলেছে, কুয়েতে কেরালার ১১ জনসহ মোট ৪১ ভারতীয় মারা গেছেন বলে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বসবাসরত ভারতীয় নাগরিকরা জানিয়েছেন। তবে অগ্নিকাণ্ডের ঘটনায় কুয়েতে হতাহতের এই পরিসংখ্যান নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

কুয়েতের উপ-প্রধানমন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ বলেছেন, রিয়েল এস্টেট মালিকদের লোভের কারণে এই ধরনের দুর্ঘটনা ঘটছে। ভবনটিতে নির্মাণ সংশ্লিষ্ট কোনো আইন লঙ্ঘন হয়েছে কি না কিংবা সেখানে তারা কী করছিল তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। অগ্নিকাণ্ডের শিকার ভবনটি ভারতীয় ব্যবসায়ী কেজি আব্রাহামের মালিকানাধীন এনবিটিসি গ্রুপের বলে জানিয়েছে কেরালা-ভিত্তিক সংবাদমাধ্যম ওনমানোরামা।

অগ্নিকাণ্ডে বেঁচে গেছেন মিসরীয় এক নাগরিক। তিনি কুয়েতে গাড়িচালক হিসাবে কাজ করেন। স্থানীয় গণমাধ্যমকে তিনি বলেছেন, ভবনের নিচ তলায় আগুনের সূত্রপাত হয়েছিল। যারা ভবনের ওপর তলায় ছিলেন তারা পালাতে পারেননি। তিনি বলেন, ভবনটি ঘন ধোঁয়ায় ঢেকে যায়।

কুয়েতের আমির শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে জানতে তাৎক্ষণিকভাবে তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, এই দুর্ঘটনায় দায়ী কর্মকর্তাদের জবাবদিহিতার মুখোমুখি করা হবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মানগাফে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জনে পৌঁছেছে। নিহতদের পরিচয় শনাক্ত করতে কাজ শুরু হয়েছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম জানিয়েছে।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!