খুলনা, বাংলাদেশ | ২৩ আশ্বিন, ১৪৩১ | ৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

কালিগঞ্জে সমবায় দিবস পালিত

সাতক্ষীরা প্রতিনিধি

“বঙ্গবন্ধুর দর্শন, সমবায় উন্নয়ন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সাতক্ষীরার কালিগঞ্জে ৪৯ তম জাতীয় সমবায় দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগ যৌথভাবে শনিবার বেলা ১১টায় কালিগঞ্জ উপজেলা অডিটরিয়ামে এই আলোচনা সভার আয়োজন করে।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক রাসেল এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান সাঈদ মেহেদী। উপজেলা সমবায় কর্মকর্তা খান তৈয়েবুর রহমানের সঞ্চালনায় অুনষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি মাষ্টার নরীম আলী মুন্সি, ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ হাবিব ফেরদাউস শিমুল প্রমুখ।

প্রধান অতিথি বলেন, সমবায় দেশের উন্নয়নে বিরাট ভূমিকা রাখতে পারে। আমাদের উন্নয়ন প্রচেষ্টায় সমবায়ের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমবায়ের সঙ্গে আরো বেশি সংখ্যক নারীর সম্পৃক্ত হওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি। সব জমি চাষাবাদের আওতায় আনার তাগিদ দিয়ে তিনি বলেন, আজকাল সবাই লেখাপড়া শেখে, চাকরি করে, দেশে-বিদেশে চলে যায়। জমি কিন্তু অনাবাদি পড়ে থাকে। আমাদের যেহেতু দেশের মানুষকে খাদ্য নিরাপত্তা দিতে হবে, তাই লক্ষ্য থাকবে এই জমি যেন অনাবাদি পড়ে না থাকে।

তিনি আরো বলেন, আমাদের দেশের জমি এতো উর্বর যে বীজ ফেললেই গাছ হয়, গাছ হলে ফল হয়। সে দেশের মানুষ কেন ক্ষুধার জ্বালায় কষ্ট পাবে। কাজেই আমরা এক ইঞ্চি জমিও ফেলে রাখবো না। সব জমিকে উৎপাদনের আওতায় আনতে গেলে আমরা সমবায়ের মাধ্যমেই তা আনতে পারি। সেক্ষেত্রে মালিক যেমন তার অংশ পাবে তেমনি বেশি অংশ পাবে যারা শ্রম দিচ্ছে তারা। আমাদের নদী-নালা, খাল-বিল রয়েছে, তারপর বিশাল সমুদ্রসীমা আমরা অর্জন করেছি। আমাদের জমি উর্বর। এগুলো ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করতে হবে।

তিনি আরও বলেন, বর্তমান যুগে ডিজিটাল বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন ব্যবস্থাপনা গড়ে তুলে সমবায়ের মাধ্যমেই দেশের উন্নয়ন করতে পারব। আর এ জন্য দক্ষ সমবায়ীদের প্রশিক্ষণের ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!