খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০
  হেজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত, নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি
  ছাত্র আন্দোলনে ১৫৮১ জন নিহত হয়েছেন : স্বাস্থ্য বিষয়ক উপ কমিটি

কাঁকড়ায় জীবন কাটে কামরুজ্জামান গাজীদের

জি এম রিয়াজুল আকবর, কয়রা

‘ নয়ডা বছর ধরে এই বনে কাঁকড়া মেরি বৌ, বাচ্চা নিয়ে বেঁচি আছি। পারিনি কোন ভারি কাজ করতি প্রতিবন্ধী বলে মানুষেরা কাজে নিতে চায় না। বিএলসিডা আছে বলে বনে কাঁকড়া মারতি পারি। তাই দিয়ে চাল, ডাল, কিনে কোন রকম আছি। বনে কাঁকড়া মেরি তাই সেই কাকড়া আমাদের খোড়ল কাটী বাজারে বিক্রি করি। মনে অনেক স্বপ্ন আছে কিন্তু টাকার অভাবে পূরণ করতে পারিনি। বাড়ি থেকে বনে কাঁকড়া মারিতে যায় আবার বাড়ি আসি। নেই কোন জায়গা জমি, চাল কিনে খেতে হয়। বাড়ির পাশে সুন্দরবনটা আছে বলে বিএলসি পাশ কেটে বনে গিয়ে কাঁকড়া মারিতে পারি। তবে কাঁকড়া ভালোই পড়তেছে। যখন বন বন্ধ থাকে তখন খুব কষ্টে জীবন যাপন করতে হয়। ৩ মাস পরে বন খুলে দিচ্ছে বনে গিয়ে কাঁকড়া মেরি আমারা অনেক স্বস্তি পায়ছি। আজকে ১২০০ টাকা কাঁকড়া বিক্রি করতে করছি।’

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে নৌকায় বসে এভাবেই কথা গুলো বলেছিলেন কয়রা উপজেলার মহেশ্বরীপুর তেঁতুল তলার চরের বাসিন্দা মোঃ কামরুজ্জামান গাজী। শুধু কামরুজ্জামান নয় তাদের মতো হাজারো মানুষ সুন্দরবনের মাছ কাঁকড়া মেরে জীবন যাপন করে।

এসময় কাকড়া ধরতে আসা মহেশ্বরীপুর গ্রামের আবু হানিফ, গোলাম রসুল, আরশাদ মোড়ল সহ একাধিক ব্যাক্তির সাথে কথা বলে জানা গেছে, সুন্দরবনের কাকড়া ধরে জীবীকা নির্বাহ করেন তারা। টানা ৩ মাস বন্ধ থাকার পরে ১ লা সেপ্টেম্বর থেকে পাশ নিয়ে গহীন সুন্দরবনে কাকড়া ধরছেন। এতে স্বস্তি দেখা দিছে তাদের মাঝে। তবে দিনে কাঁকড়া বিক্রি করে ১ হাজারের বেশি টাকা ইনকাম হচ্ছে তাদের। তারা আরও বলেন, যখন সুন্দরবন বন্ধ থাকে সেসময় অতি কষ্টে জীবন যাপন করতে। অন্যের কাছ থেকে টাকা ধার নিয়ে/ সুদে নিয়ে সংসার চালাতে হয়।

বন বিভাগ সূত্রে জানা গেছে, কয়রা উপজেলার কাশিয়াবাদ, কোবাদক, বানিয়াখালী ফরেষ্ট ষ্টেশন থেকে পাশ পারমিট নিয়ে গহীন সুন্দরবনে মাছ ও কাঁকড়া ধরার জন্য সুন্দরবনে প্রবেশ করেছে বন জীবিরা। তাদের নিরাপত্তার জন্য বন বিভাগ নিয়মিত টহল জোরদার রেখেছে।

সুন্দরবন খুলনা রেঞ্জের আওতাধীন কাশিয়াবাদ ফরেস্ট ষ্টেশন কর্মকর্তা নির্মল কুমার মন্ডল বলেন, জুন, জুলাই, আগস্ট ৩ মাস নিষেধাক্কার পর থেকে সরকারি বিধি মোতাবেক মাছ, কাঁকড়া ধরার জন্য পাশ পারমিট স্টেশন থেকে নিয়ে গহীন সুন্দরবন প্রবেশ করেছেন বনজীবীরা তারা যেন ছোট প্রকৃতির মাছ ধরতে না পারে সেদিকে সতর্ক রাখা হয়েছে। বন বিভাগের নিয়মিত টহল চলমান আছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!