খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭
  ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যা: ছাত্রলীগ নেতাসহ আটক ৩, তদন্ত কমিটি গঠন
  বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে পূর্ণাঙ্গ রায়ে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট
সোহরাওয়ার্দীর স্মৃতি বিজড়িত

কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন লাইব্রেরি ও তথ্যকেন্দ্র মহাসাজে সেজে উঠছে

মোহাম্মদ সাদউদ্দিন, কলকাতা

ইতিহাস-ঐতিহ্য বজায় রেখে বিশেষ সংস্কারের মাধ্যমে কলকাতার ঐতিহ্যবাহী বাংলাদেশ উপ-হাইকমিশন লাইব্রেরি ও তথ্যকেন্দ্র নতুন সাজে সেজে উঠছে। চৌত্রিশ লক্ষ টাকা খরচ করে কলকাতার পার্কসার্কাসের তিন নম্বর সোহরাওয়ার্দী এভিনিউয়ের কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলিম উপাচার্য হোসেন সোহরাওয়ার্দী ও অবিভক্ত বাংলার শেষ প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর স্মৃতি বিজড়িত এই বাড়িটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে।

১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধের সময় এই বাড়িতে অনেক মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের শীর্ষ নেতারা থাকতেন। এবছর চলছে বাংলাদেশের স্হপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষিকী। তাই ইতিহাস-ঐতিহ্য মেনে এর সংস্কারের কাজ একটি গুরুত্বপূর্ণ ঘটনা।

কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রেস সচিব (প্রথম) মুফাখখারুল ইকবাল বলেন, দুই দেশের সরকারের মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলাপ- আলোচনা করে এই বাড়িটি সংস্কার করা হচ্ছে। যেহেতু এটি ব্রিটিশ আমলের তৈরি এবং ওয়াকফ সম্পত্তি, তাই পশ্চিমবঙ্গ ওয়াকফ বোর্ডের আর্থিক সহায়তায় ইতিহাস- ঐতিহ্য মেনে এর সংস্কার করা হচ্ছে । কাজটি করছে পশ্চিমবঙ্গ সরকারের পূর্ত দপ্তর। আমরা শুধু দেখভাল করছি।

তবে এই লাইব্রেরিতে এখন পঁচিশ হাজার বই রয়েছে। এই বইয়ের সংখ্যা আরো বাড়বে। এখানকার মানুষ যাতে বাংলাদেশ সম্পর্কে সব ধরনের তথ্য জানতে পারে তারও আধুনিক ব্যবস্থা করা হবে। এই লাইব্রেরিতে বাংলাদেশের সব ধরনের বই যাতে এখনকার পড়ুয়ারা পেতে পারেন তার সার্বিক ব্যবস্থা থাকবে।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!