খুলনা, বাংলাদেশ | ১৫ আষাঢ়, ১৪৩১ | ২৯ জুন, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে সীতাকুণ্ডে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিস
  প্যারাগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দিলো ব্রাজিল

কয়রায় দুর্গতদের ফ্রি চিকিৎসা ও খাদ্য সামগ্রী দিচ্ছে গণস্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থ এলাকার মানুষের জন্য জরুরি প্রাথমিক স্বাস্থ্য সেবা এবং ত্রাণ ও মানবিক সহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

শুক্রবার (৩১মে) সকাল থেকে দিনব্যাপী খুলনার কয়রা উপজেলার সুন্দরবনের কোল ঘেঁষা পাথরখালি ও দক্ষিণ বেদকাশী এলাকায় গণস্বাস্থ্যের অন্যতম প্রতিষ্ঠাকালীন ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা. নাজিমুদ্দিন আহমেদের নেতৃত্বে এ ত্রাণ বিতরণ ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এসময় ঝড় কবলিত প্রায় এক সহস্রাধিক পরিবারের মাঝে শুকনো খাবার এবং ছয় শত জনকে ফ্রি ওষুধসহ স্বাস্থ্য সেবা প্রদান করে গণস্বাস্থ্যের ডাক্তার ও স্বেচ্ছাসেবকগণ।

ফ্রিতে চিকিৎসা নিতে আসা মিতা রাণী বিশ্বাস নামের বিধবা বৃদ্ধা খাবার সামগ্রী পেয়ে বলেন, ‘আমাদের ঘর বাড়ি ভাংগে গেছে, দুদিন না খাইয়ি‌ছিলাম। এহনো ওয়াপদায় থাকি, খাবার পাইনা। আজকে ঔষুধ আর খাবার পাইয়ে মিলা খুশি। আশির্বাদ করি তুমা‌দের জ‌ন্যি।’

ডা. নাজিমুদ্দিন ক্ষতিগ্রস্তদের উদ্দেশ্যে খাবার সামগ্রী বিতরণের সময় বলেন, জনতার সেবার জন্য প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য সব সময় সব দূর্যোগে সাধারণ মানুষের পাশে ছিল। আজকে এগুলো ত্রাণের খাবার বলে মনে করবেননা দয়া করে। এগুলো শুধুমাত্র আপনাদের জন্য উপহার স্বরুপ ভাই বোনের বিপদে পাশে থাকার চেষ্টা করেছি মাত্র।

তিনি আরও বলেন, ১৯৮৫ এর ঝড়ে উড়ির চরে আমি আর জাফরুল্লাহ চৌধুরী গণস্বাস্থ্যের স্বেচ্ছাসেবকদের একসাথে ক্ষতিগ্রস্তদের পাশে ছুটে গিয়েছিলাম। চিকিৎসা আর খাবার সামগ্রী দিয়ে তা‌দের পা‌শে দাঁ‌ড়ি‌য়ে‌ছি‌লাম । সেই থেকে শুরু করে আমরা আজও দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়া‌নোর কার্যক্রম অব্যাহত রেখেছি।

তি‌নি আরও জানান, ঘূর্ণিঝড় রিমালে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, ভোলা ও বরগুনাসহ বিভিন্ন উপকূলীয় অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।তখন থেকেই দক্ষিণাঞ্চলের অন্তত ৫টি জেলার ১২ টি ক্ষতিগ্রস্ত উপজেলায় মেডিকেল টিম পা‌ঠি‌য়ে দুর্গত মানুষদের জরুরি প্রাথমিক চিকিৎসা দিয়ে সেবা দিয়ে দিয়ে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র।

এ সময় তারা ফ্রি মেডিকেল ক্যাম্পের পাশাপাশি দূর্গত মানুষের মাঝে চিড়া, গুড়, স্যালাইন ও বিশুদ্ধ পানিসহ অন্যান্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ডেপুটি সি,ই,ও ডাঃ সোহেল আহমেদ, ডেপুটি অর্থ পরিচালক রাসেল আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের অর্থ বিভাগের উপপরিচালক শেখ কবীর, প্রশাসনিক কর্মকর্তা মোঃ হাসানুর রহমান, গণস্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল টিম ও ত্রাণ কমিটির সমন্বয়কারী ডাঃ মাহবুব জোবায়ের সোহাগ সহ মাইক্রোবায়োলজিস্ট ও জিকের বারোবাড়িয়া স্বাস্থ্য কেন্দ্রের প্রকল্প ব্যবস্থাপক জুয়েল রানা নজরুলসহ তিনজন ডাক্তার, ইন্টার্ন এমবিবিএস ডাক্তার ও ভেটেরিনারিয়ান, স্বাস্থ্যকর্মীসহ স্থানীয় জনপ্রতিনিধি ও সামাজিক সংগঠন বেদকাশী পাথরখালী মিলনী যুব সংঘের স্বেচ্ছাসেবীরা।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!