খুলনা, বাংলাদেশ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৭ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৭
  রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২
  ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

ঐ‌তিহা‌সিক ৭ নভেম্বর আজ

নিজস্ব প্রতি‌বেদক

ঐতিহা‌সিক ৭ নভেম্বর আজ। বিএন‌পি দিন‌টি‌কে জাতীয় বিপ্লব ও সংহ‌তি দিবস হি‌সে‌বে পাল‌ন কর‌ছে। এ উপল‌ক্ষে বি‌ভিন্ন কর্মসূ‌চিও নি‌য়ে‌ছে দল‌টি। জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ৭ নভেম্বরের চেতনাই হচ্ছে বহুদলীয় গণতন্ত্র নিশ্চিত করা, স্বাধীনতার সুফল তথা অর্থনৈতিক মুক্তি, শান্তি-শৃঙ্খলা, সাম্য, ন্যায়বিচার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠা করা। বর্তমান অবৈধ সরকারের চরম প্রতিহিংসার শিকার দেশনেত্রী খালেদা জিয়াকে বন্দি রেখে দেশকে আবারও স্বাধীনতা পরবর্তীকালের মতো পরিস্থিতির মুখোমুখি করতে যে গভীর ষড়যন্ত্র চলছে, তা থেকে উত্তরণে দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নেমে আসতে হবে।

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে মির্জা ফখরুল বলেন, ৭৫-এর ৭ নভেম্বর সৈনিক-জনতার ঐতিহাসিক বিপ্লবে আমাদের মাতৃভূমি প্রভাবমুক্ত হয়ে স্বাধীন অস্তিত্ব লাভ করে এবং বহুদলীয় গণতন্ত্রের পথচলা নিশ্চিত হয়। স্বদেশবাসীর জাগরিত দৈশিক চেতনায় পরাজিত হয় আধিপত্যকামী শক্তির অশুভ ইচ্ছা। ১৯৭৫ সালের এ দিনে স্বাধীনতার চেতনায় আধিপত্যবাদী শক্তির নীল নকশা প্রতিহত করে এদেশের বীর সৈনিক ও জনতা।

তিনি বলেন, সেদিন সবার সম্মিলিত প্রয়াসে জনগণ নতুন প্রত্যয়ে জেগে উঠে। ৭ নভেম্বর বিপ্লবের সফলতার সিঁড়ি বেয়েই আমরা বহুদলীয় গণতন্ত্র এবং অর্থনৈতিক মুক্তির পথ পেয়েছি।

আইনের শাসন, বাক, ব্যক্তি ও সংবাদপত্রের স্বাধীনতা ফিরে এসেছিল। দেশ, জনগণ, স্বাধীকারসহ স্বাধীনতার চেতনাবিরোধী সুগভীর ষড়যন্ত্র ও চক্রান্তের বিরুদ্ধে ৭ নভেম্বর সিপাহী-জনতার স্বতঃস্ফূর্ত বিপ্লব সংঘটিত হয়েছিল, এ বিপ্লবের মাধ্যমে জাতি পেয়েছিল এক যোগ্য নেতৃত্ব।

বিএনপির কর্মসূচি : ঐতিহাসিক এ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিএনপি ও এর অঙ্গ সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করছে: শনিবার (৭ নভেম্বর) সকাল ৬টায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে দলীয় প্রতাকা উত্তোলন করা হয়েছে। সকাল ১১টায় প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে বিএনপির পক্ষ থেকে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন এবং দোয়া করবেন। করোনা পরিস্থিতির কারণে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে দুপুর ১২টায় বিএনপি-ঢাকা মহানগর দক্ষিণ, ১২টা ১৫ মিনিটে বিএনপি-ঢাকা মহানগর উত্তর এবং ১২টা ৩০ মিনিটে অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো জিয়ার সমাধিতে ফুল দেবে ও সুরা ফাতেহা পাঠ করে দোয়া করবে। এদিন বিকেল ৩টায় জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে ভার্চ্যুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। একইভাবে দেশব্যাপী জেলা, মহানগর ও উপজেলা বিএনপির উদ্যোগে নিজ নিজ সুবিধানুযায়ী যথাযোগ্য মর্যাদায় ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচি অনুষ্ঠিত হবে।

সিপাহী জনতার অভ্যুত্থান দিবস পালন করবে জাসদ

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতা হত্যা, অবৈধভাবে ক্ষমতা দখল ও সংবিধান লঙ্ঘন, ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে সেনাবাহিনীকে ব্যবহার, হত্যা-ক্যু-ষড়যন্ত্রের রাজনীতি এবং ঔপনিবেশিক রাষ্ট্রকাঠামোর অবসানের লক্ষ্যে সংঘটিত ১৯৭৫ সালের ৭ নভেম্বরের ঐতিহাসিক মহান সিপাহী-জনতার অভ্যুত্থান স্মরণে শনিবার (৭ নভেম্বর) বরাবরের মতই দেশব্যাপী সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস পালন করবে।

এদিন জাসদের কেন্দ্রীয় কার্যকরি কমিটি সকাল ১১টায় কর্নেল তাহের মিলনায়তনে ঐতিহাসিক সিপাহী-জনতার অভ্যুত্থানের মহানায়ক, মহান দেশপ্রেমিক, মহান মুক্তিযুদ্ধে সেক্টর কমান্ডার, মহান বিপ্লবী জাসদ নেতা শহীদ কর্নেল তাহের বীর উত্তমের প্রতিকৃতিতে মাল্যদান এবং আলোচনা সভার আয়োজন করেছে। দলের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরীন আখতার জাসদের সব জেলা-উপজেলা কমিটিকে কেন্দ্রীয় কর্মসূচির অনুরূপ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করার অনুরোধ জানিয়েছেন।

খুলনা গেজেট / এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!