খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০
  হেজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত, নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি
  ছাত্র আন্দোলনে ১৫৮১ জন নিহত হয়েছেন : স্বাস্থ্য বিষয়ক উপ কমিটি

এখন থেকে ভারত ভ্রমণে লাগবে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র

শার্শা প্রতিনিধি

ভারত ফেরত যাত্রীদের ক্ষেত্রে দেওয়া শর্ত কিছুটা শিথিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যাদের করোনার দুইটি টিকা সম্পন্ন হয়েছে ওই সব পাসপোর্টধারীদের ভারত থেকে দেশে ফেরার পর এখন থেকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।
ভারত ভ্রমণে ও লাগবে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র। তবে যারা করোনার একটি টিকা নিয়েছেন ভারত ফেরত ওই সমস্ত যাত্রীদের আগের মতো বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। পাশাপাশি উভয় দেশে যাতায়াতে লাগবে ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র।

ভারত ফেরত যাত্রী শফিকুল ইসলাম জানান, ভারতে যাওয়ার আগে তিনি করোনার দুইটি টিকা গ্রহণ করেছিলেন। এখন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের পরিবর্তে তিনি ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন সুযোগ পেয়েছেন।

ভারতগামী যাত্রী তৌফিক আমিন জানান, ভারতে যাওয়ার জন্য সে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র কিন্তু তা লাগেনি।এই অনুমতিপত্র জোগাড় করতে তার অনেক ভোগান্তি পোহাতে হয়েছে। এ নিয়ম উঠে যাওয়ায় এখন থেকে ঝামেলা ছাড়া যাতায়াত করতে পারবেন।

যশোরের শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেয়ে রোববার (১৫ আগস্ট) থেকে এ আদেশ কার্যকর করেছেন। ভারত ভ্রমণের ক্ষেত্রে এখন আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো অনুমতিপত্র লাগবে না। ভিসা আর আরটিপিসিআরের ৭২ ঘন্টার করোনা নেগেটিভ সনদ থাকলে তারা ভারত যেতে পারবেন। ভারত ফেরতদের মধ্যে যাদের করোনা টিকার দুইটি ডোজ টিকা নেওয়া আছে তারা বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকবেন। তবে ফেরার আগে ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের অনুমতি লাগবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, রোববার ভারত থেকে ফিরেছেন ৯০ জন যাত্রী। এদের মধ্যে নিজ বাসায় হোম কোয়ারেন্টাইনের অনুমতি হয়েছে ১১ জনকে আর ৭৯ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইউছুফ আলী জানান, স্বরাষ্ট্রমন্ত্রনায়ের আদেশে এখন থেকে ভারত যেতে কোন যাত্রীর অনুমতি নিতে হবে না। তবে ৭২ ঘন্টার করোনা নেগেটিভ সনদ লাগব। আর ভারত ফেরতদের হাইকমিশনের অনুমতি এবং ৭২ ঘন্টার করোনার নেগেটিভ সনদের আদেশ বহাল রয়েছে। তবে দুটি টিকা নেওয়া আছে এমন যাত্রী দেশে ফিরে আসলে সে নিজ বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন করার শর্তে ছাড় দেওয়া হচ্ছে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!