খুলনা, বাংলাদেশ | ২৪ ভাদ্র, ১৪৩১ | ৮ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরো তিনজনের মৃত্যু হয়েছে
  চট্টগ্রামের সীতাকুণ্ডে শিপইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, দগ্ধ ১২
  নিরবচ্ছিন্নভাবে চলছে সব তৈরি পোশাক কারখানা, কাজে ফিরেছেন পোশাক শ্রমিকরা; শিল্পাঞ্চলে নিরাপত্তা জোরদার

 ইছামতির বেড়ি বাঁধে ভাঙ্গন, আতঙ্কে এলাকাবাসী

নিজস্ব প্রতিবেদক সাতক্ষীরা

চলতি বর্ষা মৌসুমে সাতক্ষীরার নদ -নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় সীমান্তের ইছামতি নদীর বেড়িবাঁধের বিভিন্ন পয়েন্টে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। হঠাৎ করে বেড়িবাঁধে ভাঙ্গন দেখা দেয় আতঙ্কিত হয়ে পড়েছে নদীর তীরবর্তী এলাকায় বসবাসকারী জনসাধারণ।

খোঁজ নিয়ে জানা যায়, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বিভাগ-১ এর আওতাধীন দেবহাটা উপজেলার ্ সদর ইউনিয়নের ভাতশালা বিশ্বাস পাড়া, ভাতশালা- কোমরপুর সলুইসগেট, সুশীলগাতি, দেবাহাটা সদর থেকে বসন্তপুরগামী বেড়িবাঁধ ও নাংলা গাংআটি পাড়া সহ ইছামতি নদীর বেড়িবাঁধের বিভিন্ন পয়েন্টে ছোট বড় ভাঙ্গন দেখা দিয়েছে। বাংলাদেশ ও ভারতকে বিভাজনকারী সীমান্তের ইছামতি নদীর প্রবল জোয়ারের তরে এসব এলাকার বেড়িবাঁধে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে বেড়িবাঁধের কিছু কিছু অংশ নদী গর্ভে ধ্বসে পড়েছে। গত কয়েক দিন ধরে বেড়িবাঁধের এসব অংশে ক্রমশ ফাটলের পরিমাণ বেড়ে চলেছে। এতে করে যে কোন মুহূর্তে বাঁধ ভেঙে আশেপাশের এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কায় শঙ্কিত হয়ে পড়েছেন ভাঙ্গন কবলিত এলাকায় বসবাসকারী মানুষেরা।

ইছামতি নদীর পাড়ে বসবাসকারী বাসিন্দারা জানান, ইতিপূর্বে পার্শ্ববর্তী সুশীলগতি, কোমরপুর ও নাংলা এলাকায় সীমান্তের ইছামতি নদীর ভেড়িবাঁধ ভেঙ্গে আশেপাশের বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছিল।

এভাবে বারবার বেড়িবাঁধ ভাঙতে থাকলে বসতবাড়ি হারিয়ে পরিবার-পরিজন নিয়ে পথে বসতে হবে সীমান্তের বাসিন্দাদের। বেড়িবাঁধের এসব ভাঙ্গন পয়েন্ট জরুরী ভিত্তিতে কংক্রিটের ব্লক, বালিভর্তি বস্তা ডাম্পিংয়ের পাশাপাশি নদী ভাঙ্গনরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে নদী পাড়ের গ্রামগুলোতে বসবাসকারী বাসিন্দারা বলেন, বাঁধ ভাঙ্গার আগে ভাঙ্গনরোধে কার্যকর পদক্ষেপ নিলে জনগণের জানমালের ক্ষয়ক্ষতি হয় না। কিন্তু সংশ্লিষ্ট এলাকার পাউবো কর্তৃপক্ষ বেড়িবাঁধ ভেঙে গেলেই কেবল ভাঙ্গনকবলিত এলাকায় তা মেরামতের কাজ শুরু করেন। ভাঙ্গনের আগে থেকে তারা তেমন কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন না।

সাতক্ষীরা পাউবোর কিছু অসাধু কর্মকর্তার গাফিলতি ও স্বেচ্ছাচারিতার কারণে উপকূলের অধিকাংশ এলাকার বেড়িবাঁধের বর্তমান অবস্থা খুবই নাজুক। সময়মতো ভাঙ্গন পয়েন্ট গুলো মেরামত না করায় বর্ষা মৌসুমে অথবা কোন প্রাকৃতিক দুর্যোগে সামান্য জলোচ্ছ্বাসে এই দুর্বল বেড়িবাঁধগুলো সহজেই ভেঙ্গে জেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে কথা বলে শিগগিরই সীমান্তের ইছামতি নদীর ভাঙ্গন কবলিত বেড়িবাঁধের বিভিন্ন অংশে সংস্কারের কাজ শুরু করা হবে।

দেবাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আল ফেরদৌস আলফা বলেন, বর্ষা মৌসুমের শুরুতে জেলার বিভিন্ন নদ -নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। ফলে স্বাভাবিক জোয়ারের চেয়ে বর্তমানে নদ-নদীতে জোয়ারের পানি একটু বেশি বাড়ছে। এতে করে সীমান্তের ইছামতি নদীর বেড়িবাঁধের বেশ কয়েকটি স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি ভাঙ্গনকবলিত এলাকা আমি নিজে পরিদর্শন করেছি। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহিত করে জরুরী ভিত্তিতে ভাঙ্গন পয়েন্টগুলো মেরামতের কাজ করা হবে।

সংশ্লিষ্ট এলাকায় দায়িত্বরত পানি উন্নয়ন বোর্ড বিভাগ- ১ এর উপ বিভাগীয় প্রকৌশলী শুভেন্দু বিশ্বাস বলেন, ইতিমধ্যে আমরা ভাঙ্গন পয়েন্ট গুলো পরিদর্শন করেছি। আপদকালীন কাজ হিসেবে জরুরী ভিত্তিতে এসব ভাঙ্গন পয়েন্টগুলো মেরামত করা হবে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!