খুলনা, বাংলাদেশ | ১৫ ভাদ্র, ১৪৩১ | ৩০ আগস্ট, ২০২৪

Breaking News

  বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪
  বৃষ্টিতে ভেসে গেল প্রথম দিনের খেলা
  মুন্সিগঞ্জ শেখ হাসিনাসহ ৬১৩ জনের বিরুদ্ধে হত্যা মামলা

আশুরার শোক মিছিলে পটকা, আতশবাজি, ছুরি, বহন করা যাবে না

নিজস্ব প্রতিবেদক

আসন্ন ১০ মহরম পবিত্র আশুরা উপলক্ষে খুলনা মহানগরীতে সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষা সংক্রান্তে মতবিনিময় সভা সোমবার বিকালে কেএমপি’র সদর দপ্তরস্থ সম্মেলন কক্ষে পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হকের সভাপতিত্বে  অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় পুলিশ কমিশনার মহোদয় পবিত্র আশুরা উপলক্ষে খুলনা মহানগরীর সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখতে বিভিন্ন নির্দেশনা প্রদান করেন।

এর মধ্যে রয়েছে পবিত্র আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের শোক মিছিল পৃথক সময়ে পৃথক রুটে করতে হবে। তাজিয়া মিছিলগুলোর রুট সংক্রান্ত তালিকা বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) কেএমপি, খুলনার নিকট দাখিল করতে হবে।  নির্ধারিত রুট ব্যতিত অন্য রুটে মিছিল করা যাবে না।

শোক মিছিলে কোন প্রকার পটকা, আতশবাজি, ছুরি, বল্লম, কাঁচিসহ কোন ধরনের অস্ত্র, চেইন, ব্যাগ ইত্যাদি বহন করা যাবে না। কোন দুষ্কৃতকারী যাতে মিছিলে প্রবেশ করে কোন অনাকাঙ্খিত ঘটনার সৃষ্টি করতে না পারে সে জন্য প্রতিটি মিছিলের সামনে-পিছনে ও দু’পাশে বিশ্বস্ত লোক ও স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে। স্বেচ্ছাসেবকদের সহজেই সনাক্ত করার লক্ষ্যে একই ধরনের পোশাক পরিধান/ব্যাচ ব্যবহারের ব্যবস্থা করতে হবে।  স্বেচ্ছাসেবকদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও রঙ্গিন ছবি বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) কেএমপি, খুলনার নিকট দাখিল করতে হবে।

মিছিলে উচ্চমাত্রার শব্দ সৃষ্টিকারী যন্ত্র, বাদ্যযন্ত্র, পিএ সেটের ব্যবহার করা যাবে না। মসজিদের আযান ও নামাজের সময় মাইকসহ সকল প্রকার বাদ্যযন্ত্র বাজানো থেকে বিরত থাকতে হবে।  শোক মিছিল শুরু হওয়ার স্থান ব্যতীত পথিমধ্যে কাউকে মিছিলে প্রবেশ করতে দেয়া যাবে না।  রাতে শোক মিছিল এবং রাস্তায় কোন ধরণের সমাবেশ করা যাবে না।

“পাইক” মিছিল করা যাবে না। তাজিয়া মিছিলে বহনকারী বাঁশের দৈঘ্য ১২ ফিটের বেশী হবে না। শোক মিছিল চলাকালীন বিভিন্ন অলিগলি থেকে আসা লোকদের মিছিলে অনুপ্রেবেশ করতে দেয়া যাবে না। বিষয়টি নিশ্চিত করতে পর্যাপ্ত স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে। পবিত্র আশুরা পালন পদ্ধতি নিয়ে শিয়া সম্প্রদায়ের অন্তদ্বন্দ্ব বা শিয়া-সুন্নি মতাদর্শগত পার্থক্যের কারণে অনাকাঙ্খিত ঘটনা এড়িয়ে চলতে সকলকে সতর্ক থাকতে হবে। যে কোন ধরণের অনাকাঙ্খিত ঘটনা রোধকল্পে জাতীয় জরুরি সেবা “৯৯৯” এর সহায়তা নিতে হবে।

যে কোন প্রয়োজনে বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) কেএমপি, খুলনা- ০১৩২০-০৫৮৬২০, কেএমপি কন্ট্রোল রুম- ০১৩২০-০৬০৯৯৮ এবং “Hello KMP” অ্যাপস্‌ এর মাধ্যমে পুলিশি সহযোগিতা পাওয়া যাবে।

আলোচনা সভায় কেএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (এএন্ডএফ) সরদার রকিবুল ইসলাম,  অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক এন্ড প্রটোক) মোছাঃ তাসলিমা খাতুন; ডেপুটি পুলিশ কমিশনার (উত্তর) অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত  মোল্লা জাহাঙ্গীর হোসেন; বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত  রাশিদা বেগম, ডেপুটি পুলিশ কমিশনার (ডিবি) অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত বি.এম নুরুজ্জামান, ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ)  মোহাম্মদ তাজুল ইসলাম, ডেপুটি পুলিশ কমিশনার (ট্রাফিক)  মনিরা সুলতানা, সকল থানার অফিসার ইনচার্জ এবং শিয়া সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!