খুলনা, বাংলাদেশ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৭ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৭
  রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২
  ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

আম্বানি পরিবারের বিয়ের চূড়ান্ত পর্ব, ভারতে যা হচ্ছে

গেজেট ডেস্ক

চার মাস ধরে মহা ধুমধামে চলছে বিয়ের অনুষ্ঠান। তাতে অংশ নিয়েছেন বিশ্বের শীর্ষ ধনকুবের, রাজনীতিবিদ, মহাতারকাসহ বিভিন্ন ক্ষেত্রের শীর্ষস্থানীয় ব্যক্তিরা। এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানির বিয়ে ঘিরে এসব আয়োজন ছিল বহু মানুষের আগ্রহের কেন্দ্রে।

শুক্রবার ভারতের মুম্বাইয়ে শুরু হয়েছে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়ের চূড়ান্ত পর্ব। এই বিয়ে উপলক্ষে প্রতিটি আয়োজনে চাকচিক্যময় পোশাক, চমকপ্রদ গয়না, রূপকথার মতো সাজসজ্জা এবং ভারতীয় ও আন্তর্জাতিক তারকাদের উপস্থিতি জনসাধারণের মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত করে এই বিয়েকে।

এটা রাজকীয় বিয়ের তুলনায় কোনো অংশে কম নয় বলে মন্তব্য করেন ভারতীয় লেখক ও কলামিস্ট শোভা দে। তিনি বলেন, ‘আমাদের কোটিপতিরা ভারতের নতুন মহারাজা। তাদের অংশীদারেরা মহাযজ্ঞের চেয়ে কম কিছু প্রত্যাশা করতে পারেন না।’ তিনি আরও বলেন, ঠিক ব্রিটিশদের মতোই ভারতীয়রা সব সময় জাঁকজমক ও আড়ম্বর পছন্দ করেন। এ আয়োজনের (বিয়ে) মাত্রা আম্বানির সম্পদের পরিমাণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করেই করা হয়েছে।

তবে এই বিয়ে ঘিরে হইহুল্লোড় মানুষের মধ্যে যে পরিমাণ আগ্রহ তৈরি করেছে, ঠিক ততটাই ক্ষোভের জন্মও দিয়েছে। যে দেশে কোটি কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে এবং আয়বৈষম্য প্রকট, সেখানে এই বাড়বাড়ন্ত ও অঢেল সম্পদের প্রদর্শনীর সমালোচনা করেছেন অনেকেই।

লেখক সন্তোষ দেশাই বিবিসিকে বলেন, একদিক থেকে এই বিয়েকে দেশের বাস্তবতার প্রতি চোখ বন্ধ করে রাখা এবং একধরনের উপহাস হিসেবে দেখা যায়। অন্যদিকে ভারতে অনেক বেশি জাঁকজমকপূর্ণ এবং লম্বা সময় ধরে চলা বিয়ের একধরনের চর্চা শুরু হয়েছে। গত দশক বা সাম্প্রতিক সময়ে এটা সবচেয়ে বেশি চোখে পড়ছে।

সেটিরও একটি প্রতিফলন এই বিয়ে। এটা একটি বড় পরিবর্তনেরই অংশ। এক বা দুই প্রজন্ম আগেও সম্পদের কথা গোপন রাখা হতো। এখনকার দিনে সেটি যতটা সম্ভব প্রদর্শন করা যেন আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। এই বিয়ে ঘিরে যে মাত্রায় আয়োজন করা হয়েছে, এটা যেন তারই বহিঃপ্রকাশ।

ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তাঁর রয়েছে বিরাট ব্যবসায়ী সাম্রাজ্য। জ্বালানি তেল থেকে শুরু করে টেলিকম, রাসায়নিক, প্রযুক্তি এবং ফ্যাশন থেকে খাদ্যপণ্য—ভারতের সবখানেই আছেন আম্বানিরা। তাঁদের জীবনযাপন নিয়ে জনসাধারণের মাঝে আগ্রহেরও কমতি নেই।

মুকেশ আম্বানির ব্যক্তিগত সম্পদের পরিমাণ আনুমানিক ১১৫ বিলিয়ন ডলার। ছেলে অনন্ত (২৯) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদে আছেন।

ভারতে আম্বানি পরিবারের বিপুল সম্পদ ও প্রভাব সম্পর্কে জানেন না, এমন মানুষ পাওয়া ভার। তবে অনন্ত আম্বানির বিয়ের এই আয়োজনের আগপর্যন্ত ভারতের বাইরে অনেকেই হয়তো তাঁদের সম্পর্কে এমন ধারণা রাখতেন না। গত মার্চে মুকেশ আম্বানি ছেলের বিবাহ–পূর্ব তিন দিনের জমকালো অনুষ্ঠানের আয়োজন করলে তাতে পরিবর্তন আসে।

মুকেশের ছোট ছেলে অনন্ত আম্বানি। তিনি বিয়ে করছেন ভারতের শিল্পপতি বীরেন মার্চেন্টের মেয়ে রাধিকা মার্চেন্টকে। ভারতের গুজরাটের জামনগরে ১ থেকে ৩ মার্চ তাঁদের বিবাহ–পূর্ব ওই অনুষ্ঠান হয়। সেখানে দেশ-বিদেশের ব্যবসা-বাণিজ্য-শিল্প, রাজনীতি, ক্রীড়া, বিনোদনসহ নানা অঙ্গনের খ্যাতনামা ব্যক্তিরা যোগ দেন।

প্রায় ১ হাজার ২০০ অতিথির মধ্যে অনেক বিশ্বখ্যাত ব্যবসায়িক ব্যক্তিত্ব ছিলেন। যেমন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস, মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ, অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই, মর্গ্যান স্ট্যানলির সিইও টেড পিক, ডিজনির সিইও বব ইগার, ব্ল্যাকরকের সিইও ল্যারি ফিঙ্ক, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও তাঁর স্বামী জেরার্ড কুশনার উপস্থিত হয়েছিলেন ওই অনুষ্ঠানে। সেখানে মার্কিন পপতারকা রিহানা সংগীত পরিবেশন করেন। মঞ্চে তাঁর সঙ্গে আম্বানি পরিবারের সদস্যদের সময় কাটানোর ভিডিও ভাইরাল হয়।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!