খুলনা, বাংলাদেশ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকচাপায় শিশুসহ নিহত ৩
  বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি
  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর হবে সরকার : শ্রম উপদেষ্টা
  এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; পাশের হার ৭৭.৭৮
গভীর শ্রদ্ধায় খানবাহাদুর আহ্ছানউল্লাকে স্মরণ

‘অবিভক্ত বাংলায় মুসলিম রেনেসাঁয় খানবাহাদুর আহছানউল্লার ভূমিকা অবিসংবাদিত’

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

শিক্ষাবিদ ও সুফি সাধক খানবাহাদুর আহছানউল্লার ১৪৯তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার ( ২৪ ডিসেম্বর) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। রাজধানীর উত্তরায় নলতা শরীফ কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন প্রাঙ্গণে দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা ক্যাম্পের পাশাপশি এক বিশেষ সেমিনারের আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা অনুষদের সাবেক ডীন এবং খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের উপদেষ্টা অধ্যাপক ড. আবু তৈয়ব আবু আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফির সিদ্দিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য বলেন, একদিকে একজন আধ্যাত্মিক মহাপুরুষ হিসেবে খানবাহাদুর আহ্ছানউল্লা যেমন সর্বজনবিদিত অন্যদিকে ব্রিটিশ-ভারতের অবিভক্ত বাংলায় মুসলিম রেনেসাঁয় তাঁর ভূমিকা অবিসংবাদিত। তাঁর জন্ম বঙ্গীয় মুসলমানের ইতিহাসে একটি অবিস্মরণীয় ঘটনা। ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে তাঁর জীবন ও কর্ম বিস্তৃত হলেও একবিংশ শতাব্দিতে তার জীবনাদর্শ আরও প্রবলভাবে প্রবাহিত। তিনি ছিলেন অবিভক্ত বাংলার শিক্ষা বিভাগের সহকারি পরিচালক। তিনি বিভাজনপূর্ব ভারতে শিক্ষা বিভাগে পরীক্ষার খাতায় রোল নম্বরসহ অসংখ্য সংস্কার সাধন করেন। তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন ছিল খানবাহাদুর আহ্ছানউল্লার অসামান্য অবদান। আজ থেকে দেড়শ বছর আগে যে আলোকবর্তিকা নিয়ে তিনি জন্মগ্রহণ করেছিলেন সে আলোর পাদপ্রদীপে আজ সমগ্র বাংলা আলোকিত।

সেমিনারে ‘নারী শিক্ষা উন্নয়নে খানবাহাদুর আহ্ছানউল্লার অবদান’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক কীপার অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর। আলোচনায় অংশগ্রহণ করেন খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের মহাপরিচালক এএফএম এনামুল হক, ন্যাশনাল ওসানোগ্রফিক এন্ড মেরিটাইম ইনস্টিটিউটের সদস্য শেখ দলিল উদ্দীন আহম্মদ, ঢাকা মহানগর শিক্ষক সমিতির সম্পাদক শেখ মোহাম্মদ প্রমুখ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপের পরিচালক আকতার মাহমুদ রানা, বাংলাদেশ মহিলা সমিতির সাধারণ সম্পাদক তানিয়া বখত ও বাংলাদেশ জাতীয় ঈমাম সমিতির যুগ্ম-সম্পাদক শাঈখ মুহাম্মদ উসমান গনী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নলতা শরীফ আহ্ছানিয়া মিশন মহিলা এতিমখানার সভাপতি ফরিদা রহমান খান। নলতা শরীফ আহ্ছানিয়া মিশন থেকে প্রেরিত এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এতথ্য নিশ্চিত করা হয়েছে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!