খুলনা, বাংলাদেশ | ৮ মাঘ, ১৪২৭ | ২২ জানুয়ারি, ২০২১

Breaking News

  এক ম্যাচ হাতে রেখেই টাইগারদের সিরিজ জয়
  দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯
  নোয়াখালিতে বেলুনের সিলিন্ডার বিস্ফোরনে নিহত ৩

৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

গেজেট ডেস্ক

৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ দুটি বিসিএস পরীক্ষার মাধ‌্যমে বিভিন্ন ক্যাডারে ৩ হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

সোমবার (৩০ নভেম্বর) রাতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ৪২তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের আওতায় সহকারী সার্জন পদে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। অন্যদিকে, ৪৩তম সাধারণ বিসিএসের মাধ‌্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৩২ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।

পিএসসি সূত্র জানায়, ৪২তম বিসিএসের অনলাইন আবেদন প্রক্রিয়া আগামী ৭ ডিসেম্বর সকাল ১০টায় শুরু হবে। চলবে ২৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। ৪৩তম বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হবে ৩০ ডিসেম্বর সকাল ১০টায়। শেষ হবে ২০২১ সালের ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টায়।

৪২তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, কর্মকর্তার অবসর গ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণ ইত্যাদি কারণে বিজ্ঞাপিত শূন্য পদের সংখ্যা পরিবর্তন হতে পারে।

বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার পদের জন্য কোন প্রার্থীর নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা না থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না। কোনো প্রার্থী বিদেশ হতে অর্জিত কোন ডিগ্রিকে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের পদের জন্য প্রযোজ্য শিক্ষাগত যোগ্যতার সমমানের দাবি করলে তাকে সে মর্মে বিএমডিসি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি মৌখিক পরীক্ষার বোর্ডে সাথে জমা দিতে হবে। ইকুইভ্যালেন্স সনদের জন্য বিদেশ হতে অর্জিত মেডিকেল ডিগ্রিধারীদের বিএমডিসির সাথে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হচ্ছে। ইকুইভ্যালেন্স সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় সাক্ষাৎকার বোর্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে, অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

যদি কোন প্রার্থী এমবিবিএস/সমমানের পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন এবং তার ওই পরীক্ষার ফলাফল ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষা-২০২০ এর আবেদনপত্র দাখিলের (অনলাইন রেজিস্ট্রেশনের) শেষ তারিখ পর্যন্ত প্রকাশিত না হয় তাহলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদন করতে পারবেন, তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। কেবল সেই প্রার্থীকেই অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে যার এমবিবিএস/সমমানের সব লিখিত পরীক্ষা ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষা-২০২০ এর আবেদনপত্র গ্রহণের শেষ তারিখের মধ্যে অর্থাৎ ২৭ ডিসেম্বর তারিখের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়েছে।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাধারণ ক্যাডারসমূহের মধ্যে প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার পদে ৩০০, পররাষ্ট্র বিষয়ক সহকারী সচিব পদে ২৫, পুলিশের সহকারী পুলিশ সুপার পদে ১১৭, নিরীক্ষা ও হিসাবের সহকারী মহাহিসাবরক্ষক পদে ৩৫ জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে ৫ জনসহ ৫৫০জন নিয়োগ দেয়া হবে।

খুলনা গেজেট / এআর




আরও সংবাদ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692