খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাস-মোটরসাইকেল সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত
  খুলনায় ৪০.৫ ডিগ্রি তাপমাত্রা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০.৬
  ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

১৪ বছরের কম বয়সীরা পারবে না সামাজিকমাধ্যম ব্যবহার করতে

গেজেট ডেস্ক 

১৪ বছরের কম বয়সীদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ হচ্ছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এমন একটি বিল স্বাক্ষর করেছেন গভর্নর। সোমবার (২৫ মার্চ) এ সম্পর্কিত একটি বিলে স্বাক্ষর করেছেন রাজ্যটির গভর্নর রন ডিস্যান্টিস। খবর রয়টার্সের।

বিলের শর্তানুযায়ী, ১৪ বছরের কম বয়সী কোনো শিশু সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে পারবে না। আর ১৪ থেকে ১৫ বছরে বয়সীদের যোগাযোগমাধ্যম ব্যবহারের জন্য বাবা-মার অনুমতির প্রয়োজন হবে। মূলত অনলাইন ঝুঁকি ও মানসিক স্বাস্থ্যের সুরক্ষা দেওয়ার জন্য এ বিল পাস হয়েছে।

গর্ভনরের স্বাক্ষরিত এ বিল অনুযায়ী, ১৪ বছরের কম বয়সী যাদের সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকাউন্ট আছে তা মুছে ফেলা হবে। আর ১৬ বছরের কম বয়সী যাদের অ্যাকাউন্ট আছে, অথচ মাতা-পিতার অনুমতি নেই তাদেরকে থার্ড পার্টি ভ্যারিফিকেশন করতে হবে।

চলতি সপ্তাহের ফেব্রুয়ারিতে রাজ্যের রিপাবলিকান নেতৃত্বাধীন আইনসভা একটি বিল পাস করেছিল; যা ১৬ বছরের কম বয়সী শিশুদের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সম্পূর্ণ নিষিদ্ধ করবে। তবে সেই বিলের ভেটো দিয়েছিলেন ডিস্যান্টিস। তিনি বলেছিলেন, এই বিল অভিভাবকের অধিকার সীমিত করেছে।

বিলের সংশোধিত সংস্করণে ১৪ থেকে ১৫ বছর বয়সী শিশুদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে অভিভাবকের অনুমতির বিষয়টি উল্লেখ আছে। আগামী ১ জুলাই থেকে আইনটি কার্যকর হবে।

রন ডিস্যান্টিস এক বিবৃতিতে বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যম অনেকভাবে শিশুদের ক্ষতি করে। এ আইন অভিভাবকদের তাদের সন্তানদের রক্ষা করার বড় ধরণের ক্ষমতা ‍দিয়েছি।

তবে সমালোচকরা বলছেন, বিলটি বাক স্বাধীনতার জন্য মার্কিন সংবিধানের প্রথম সংশোধনী সুরক্ষা লঙ্ঘন করেছে। সরকার নয়; অভিভাবকদেরই তাদের সন্তানের অনলাইন ব্যবহার নিয়ে সিদ্ধান্ত নেয়া উচিত।

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!