খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  সাবেক সংসদ সদস্য মানু মজুমদার মারা গেছেন
  নিখোঁজ এমপি আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার কলকাতায়

হোয়াটসঅ্যাপে নতুন চমক,পাসওয়ার্ড ছাড়াই করা যাবে লক

গেজেট ডেস্ক

আইফোনে হোয়াটসঅ্যাপে লগ-ইন করার জন্য আর পাসওয়ার্ড লাগবে না। এবার থেকে পাস কি-এর সাহায্যেই হোয়াটসঅ্যাপে লগ-ইন করতে পারবেন ব্যবহারকারীরা।

মূলত হোয়াটসঅ্যাপ সুরক্ষিত রাখার জন্যই পাসওয়ার্ড দিয়ে লক করে রাখা হয় কিন্তু এই পাসওয়ার্ড মনে রাখার একটা ব্যাপার আছে। ভুলে গেলে সমস্যা। সেজন্য ব্যবহারকারীদের সুবিধায় পাস-কি ফিচার অ্যান্ড্রয়েড ভার্সনে আগেই চালু করেছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এবার আইওএস ভার্সনেও হাজির হলো হোয়াটসঅ্যাপ অ্যাপ লক করে রাখার এই ফিচার, পাস-কি।

এই পাস-কি বিষয়টির ক্ষেত্রে ব্যবহারকারীরা ফেস আইডি এবং টাচ আইডি, যে কোনো একটির মাধ্যমে অ্যাপ লক করে সুরক্ষিত করতে পারবেন। আপনি কোন ধরনের আইফোন ব্যবহার করেন, তার ওপর নির্ভর করছে যে হোয়াটসঅ্যাপ লক করে রাখার জন্য আপনি ফেস আইডি ব্যবহার করতে পারবেন নাকি টাচ আইডি।

ডিজিটাল অ্যাকাউন্ট বায়োমেট্রিক সিকিউরিটির মাধ্যমে সুরক্ষিত এবং গোপন রাখার বিষয়টিই এখন চলমান। আর তাই অ্যান্ড্রয়েড ভার্সনে হোয়াটসঅ্যাপের এই পাস-কি ফিচার এরই মধ্যে জনপ্রিয় হয়েছে। আইওএস ভার্সনে সব ব্যবহারকারীদের জন্য আগামী কয়েকদিনের মধ্যেই নতুন আপডেট, নতুন ফিচার চালু হয়ে যাবে। এই মাধ্যমেও হোয়াটসঅ্যাপে পাস-কি ফিচার জনপ্রিয়তা পাবে বলেই অনুমান করা হচ্ছে।

জেনে নেওয়া যাক পাস-কির মাধ্যমে কিভাবে সুরক্ষিত থাকবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। পাস-কি হলো আসলে এমন একটা পদ্ধতি যেখানে ব্যবহারকারী নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট টাচ আইডি কিংবা ফেস আইডির মাধ্যমে লক করে রাখতে পারবেন। এক্ষেত্রে পাসওয়ার্ড এবং টু ফ্যাক্টর অথেনটিফিকেশনের প্রয়োজন নেই। হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রার থাকা ব্যবহারকারীর মোবাইল নম্বরের মাধ্যমে এই অথেনটিফিকেশন করা হত। তবে পাস-কি ফিচারের ক্ষেত্রে সেসবের কোনো দরকার। সুরক্ষিত ও গোপন থাকবে আপনার ব্যক্তিগত কথোপকথন এবং যাবতীয় তথ্য। ফেস আইডি কিংবা টাচ আইডির মাধ্যমে একবার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লক হয়ে গেলে অন্য কারও হাতে আপনার ফোন গেলেও তিনি উঁকি দিতে পারবেন না আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!