খুলনা, বাংলাদেশ | ১০ আষাঢ়, ১৪৩১ | ২৪ জুন, ২০২৪

Breaking News

  ব্লগার নাজিমুদ্দিন হত্যা : মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি
  বিকাল ৩টায় জাতীয় সংসদ ভবনে স্থাপিত ‘মুজিব ও স্বাধীনতা’ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  আগামীবছর হজের কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮

হোয়াটসঅ্যাপে তথ্য চুরি নিয়ে বিতর্ক

গেজেট ডেস্ক

মার্ক জুকারবার্গের সংস্থা মেটার মালিকানাধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য চুরি করছে বলে বিস্ফোরক মন্তব্য করেছেন এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক। তবে মেসেজিং প্ল্যাটফর্মটির দাবি, হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদেরে তথ্য সম্পূর্ণ সুরক্ষিত। এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হওয়ায় আপনার গোপন চ্যাট গোপনই থাকে। আপনি কাকে কী লিখছেন কিংবা কোনো ফাইল, ছবি, ভিডিও পাঠাচ্ছেন তা কেউ টের পায় না।

সম্প্রতি এক্স পোস্টে ইলন মাস্ক লিখেছেন, ‘প্রতি রাতে আপনার ডাটা পাচার করে হোয়াটসঅ্যাপ। তাও অনেকে মনে করে এই প্ল্যাটফর্ম খুব সুরক্ষিত।’ অর্থাৎ মেটার বিরুদ্ধে সরাসরি তথ্য চুরির অভিযোগ তুলেছেন মাস্ক। এর আগেও তথ্যের গোপনীয়তা ফাঁস ইস্যুতে কাঠগড়ায় তোলা হয়েছিলো মেটার মালিক মার্ক জুকারবার্গকে। তবে তিনি আশ্বস্ত করেছিলেন যে হোয়াটসঅ্যাপ থেকে কোনো তথ্য ফাঁস হয় না। তবে মাস্কের এমন দাবিতে নতুন করে আলোচনা শুরু হয়েছে।

হোয়াটসঅ্যাপের দাবি, ‘এমন অভিযোগ একাধিকবার উঠেছে। কিন্তু তা সঠিক নয়। আমরা তথ্য সুরক্ষার বিষয়টি খুব গম্ভীরভাবে তদারকি করি। সেই কারণেই সমস্ত মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। প্রতিরাতে আমরা তথ্য কোথাও পাচার করি না। ক্লাউড প্রোভাইডার ব্যবহার করে তাই নিশ্চিন্তে ডাটা ব্যাকআপ রাখতে পারেন।’

উল্লেখ্য, ইলন মাস্ক অবশ্য সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচিত। টুইটার কিনে নাম বদলে এক্স রাখা, কর্মী ছাঁটাই করাসহ নানা বিষয়ে তার নাম বিভিন্ন সময় আলোচিত সমালোচিত। এমনকি মেটা ও মার্ক জাকারবার্গকে নিয়েও বিভিন্ন সময় মন্তব্য করেন মার্কিন এই ধনকুবের ও প্রযুক্তি উদ্যোক্তা।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!