খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  সাবেক সংসদ সদস্য মানু মজুমদার মারা গেছেন
  নিখোঁজ এমপি আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার কলকাতায়

হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার আশঙ্কা

গেজেট ডেস্ক

২০২৪ সালে হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার আশঙ্কা প্রকাশ করেছেন এজেন্সির মালিকরা। সময়মতো মুনাজ্জিম ভিসা না পাওয়া ও মক্কায় বাংলাদেশ হজ মিশনের ব্যর্থতার জন্য এমন আশঙ্কা প্রকাশ করে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ২০২৪ সালের হজ ব্যবস্থাপনার সব প্রতিবন্ধকতা দ্রুত নিরসনে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনায় আয়োজিত সংবাদ সম্মেলনে ‘অপারেটিং হজ এজেন্সির মালিকরা’ এ আশঙ্কা প্রকাশ করেন।

লিখিত বক্তব্যে আল কুতুব হজ ট্রাভেলসের মালিক হাবিবুল্লাহ মোহাম্মদ কুতুব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর দীর্ঘ সাধনার ফসল সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় এবার অভাবনীয় কিছু জটিলতা সৃষ্টি হয়েছে। আমাদের মনে হচ্ছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের কিছু ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মক্কা হজ মিশনের কিছু কর্মকর্তার অবহেলা বা দায়িত্বহীনতার ফলে এসব জটিলতা তীব্র আকার ধারণ করছে। এগুলোর দ্রুত সমাধান না হলে এবারের হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার আশঙ্কা প্রবল হচ্ছে বলে আমাদের কাছে প্রতীয়মান হয়। যার জন্য বাধ্য হয়ে আমরা আপনাদের মাধ্যমে প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

তিনি বলেন, চলতি বছরের গত ১৮ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ্জ-১ শাখা হতে সৌদি সরকারের একটি চিঠির বরাতে জানানো হয়, আগামী ২৯ এপ্রিল হজ্জযাত্রীদের ভিসা ইস্যু বন্ধ হয়ে যাবে। চিঠিতে আরও জানানো হয়, ২৯ এপ্রিলের মধ্যে আবশ্যিকভাবে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করতে হবে। এজেন্সির অবহেলার কারণে হজ্জযাত্রীদের হজে গমন অনিশ্চিত হলে সেই এজেন্সির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন ২০২১ অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাই উল্লেখিত সময়ের মধ্যে সব চুক্তি স্বাক্ষর করতে হবে।

তিনি আরও বলেন, অধিকাংশ এজেন্সি এখন পর্যন্ত হজের আনুষঙ্গিক কাজকর্ম সম্পাদন করতে পারেনি, এ কারণে হজ ব্যবস্থাপনায় চরম বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

তাছাড়া এজেন্সি মালিকদের ভিসা জটিলতার কারণে মালিকরা সৌদি গমন করতে পারেননি এবং এখনো সৌদি অ্যাকাউন্টে টাকা জমা করা হয়নি। সৌদিতে বাড়িভাড়া করা হয়নি এবং ২০ এপ্রিলের মধ্যে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করে টিকা দেওয়ার নোটিশ দেওয়া হয়েছিল, সেই টিকা এখনো কোনো হাসপাতালে পৌঁছায়নি। এতকিছু বাকি থাকার পর ২৯ এপ্রিল ভিসা বন্ধ হয়ে যাবে বলে সার্কুলার দেওয়া হয়, যা সম্পূর্ণ অসম্ভব। হজযাত্রীদের অনুষঙ্গিক সবকিছু সম্পাদন করার জন্য মক্কা হজ মিশন ও ধর্ম মন্ত্রণালয় সৌদি সরকারের সঙ্গে বিষয়গুলো নিষ্পত্তি করতে না পারলে হজযাত্রা অনিশ্চিত হয়ে যাবে।

এ সময় তিনি সুষ্ঠু হজ ব্যবস্থপনার বৃহত্তর স্বার্থে হজ ব্যবস্থাপনার সব প্রতিবন্ধকতা দ্রুত নিরসনের জন্য প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করে সরকারের প্রতি আট দফা দাবি তুলে ধরেন।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!