খুলনা, বাংলাদেশ | ১৭ ফাল্গুন, ১৪৩০ | ১ মার্চ, ২০২৪

Breaking News

  কুমিল্লায় যুবলীগ নেতা জাহাঙ্গীর হত্যা : ১০ জনের মৃত্যুদণ্ড, ৮ জনের যাবজ্জীবন
খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

সড়কে শৃঙ্খলা রক্ষায় কিশোর অপরাধ দমনের উপর গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক

খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির জানুয়ারি মাসের সভা আজ (রবিবার) সকালে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ জানান, পুলিশ সপ্তাহ উপলক্ষ্যে সারাদেশের ন্যায় খুলনাতেও বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। খুলনার আইনশৃঙ্খলা পরিস্থিতি ভাল অবস্থানে রয়েছে। এ ধরাবাহিকতা বজায় রাখতে সকলকে আরো দায়িত্বশীল হতে হবে। মাদক সংক্রান্ত অপরাধ, চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণ, নারী ও শিশু নির্যাতনসহ অন্যান্য অপরাধ দমনের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পাড়া-মহল্লায় এবং গুরুত্বপূর্ণ স্থানে দিনে ও রাতে পুলিশী টহল বাড়ানো হয়েছে।

সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ সভায় জানান, করোনা ভাইরাস প্রতিরোধে টিকা প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। বর্তমানে ১৮ বছর বা তদুর্ধ্ব বয়সের মানুষের পাশাপাশি ৫-১২ বছর বয়সীদের টিকা প্রদান করা হচ্ছে। দেশে করোনার নতুন ভেরিয়েন্ট বি-৭ শনাক্ত হয়েছে। বিদেশ থেকে যারা দেশে আসবেন তাদের বাধ্যতামূলক করোনা পরীক্ষা করতে হবে। খুলনা জেলায় করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজের পাশাপাশি এ পর্যন্ত ১২ লাখ ৫৪ হাজার ব্যক্তিকে তৃতীয় ডোজের টিকাদান সম্পন্ন হয়েছে। এছাড়া প্রায় ১২ হাজার জনকে চতুর্থ ডোজের টিকা দেয়া হয়েছে। তিনি বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। তবে শীতের কারণে শিশুদের নিউমোনিয়া ও ডায়রিয়া রোগের প্রকোপ বেড়েছে।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ দপ্তরের উপপরিচালক মোঃ মিজানুর রহমান সভায় জানান, বিগত ডিসেম্বর মাসে জেলায় ১৮০টি মাদক বিরোধী টাস্কফোর্স অভিযান পরিচালনা করা হয়েছে। এসময়ে মোবাইল কোর্টের ২৪টি অভিযানে ১৩টি মামলার দায়ের ও মাদক সংক্রান্ত অপরাধের কারণে ১৩ জনকে আসামীকে কারাদন্ডের পাশাপাশি ৬ হাজার সাতশত টাকা অর্থদন্ড প্রদান করা হয়। আলামত হিসেবে এক কেজি সাতশত ৫৮ গ্রাম গাঁজা, ১৮২ পিস ইয়াবা, ১৬০ বোতল ফেনসিডিল, পাঁচ লিটার এ্যালকোহল ও একটি মোটরসাইকেল জব্দ করা হয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে মাদকবিরোধী সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে।

জেলা মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা সভায় জানান, বিগত মাসে জেলার চারটি উপজেলায় পাঁচটি বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। এছাড়া বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে ১৯টি উঠান বৈঠক করা হয়েছে।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, মাদকের বিস্তাররোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনীর পাশাপাশি সমাজের সকলকে কঠোর অবস্থানে থাকতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় সমাজ থেকে মাদক দূর করা সম্ভব। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে উঠান বৈঠকসহ সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি আরও বলেন, সড়কে শৃঙ্খলা রক্ষায় কিশোর অপরাধ দমনে সংশ্লিষ্টদের আরো সজাগ থাকা প্রয়োজন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এস এম মুনিম লিংকন সভায় বিগত মাসে খুলনা জেলা ও মহানগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন। খুলনা জেলা অধিক্ষেত্রে বিগত ডিসেম্বর মাসে ১৪৯টি মামলা দায়ের হয়েছে যা বিগত নভেম্বর মাসে দায়ের হওয়া মামলার চেয়ে চারটি বেশি। খুলনা মহানগরী অধিক্ষেত্রে ডিসেম্বর মাসে ১৪৯টি মামলা দায়ের হয়েছে যা বিগত নভেম্বর মাসে দায়ের হওয়া মামলার চেয়ে ২৪টি বেশি।

সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!