খুলনা, বাংলাদেশ | ২৯ আষাঢ়, ১৪৩১ | ১৩ জুলাই, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ায় সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল ২ রাজমিস্ত্রির
  পঞ্চম বর্ষে পা রাখলো ‘খুলনা গেজেট ‘। প্রতিষ্ঠাবার্ষিকীতে সকল পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা।

স্মার্ট-ক্লিন-গ্রিন খুলনা গড়ে তোলা আমাদের লক্ষ্যই : সিটি মেয়র

নিজস্ব প্রতিবেদক

খুলনা নগরীর ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, পর্যটন খাতের বিকাশসহ স্মার্ট শহর গড়ে তুলতে দক্ষিণ কোরিয়াভিত্তিক দোহওয়া প্রকৌশল কোম্পানি লিমিটেডের প্রস্তাবিত ‘খুলনা স্মার্টসিটি বেসিক প্ল্যান’ শীর্ষক খসড়া রির্পোট মঙ্গলবার দুপুরে খুলনা সিটি কর্পোরেশনের জিআইজেড সম্মেলনকক্ষে অংশীজনদের সভায় উপস্থাপন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

সভায় সিটি মেয়র বলেন, দক্ষিণ কোরিয়ার দোহওয়া প্রকৌশল কোম্পানি খুলনার জলাবদ্ধতা-যানজট নিরসন ও পর্যটনের বিকাশে সম্ভাবনাময় যে পরিকল্পনা তুলে ধরেছে সে বিষয়ে আরও যাচাই-বাছাই ও আলোচনার প্রয়োজন রয়েছে। আমাদের লক্ষ্যই হলো স্মার্ট-গ্রিন-ক্লিন খুলনা গড়ে তোলা। তবে যেকোন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আগে অবশ্যই সেটি খুলনার স্থানীয় বাস্তবতার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এসময় স্মার্ট খুলনা গড়তে উপস্থাপিত পরিকল্পনাটি যাচাই করতে এর সাথে সংশ্লিষ্ট সকল দপ্তরের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করার পরামর্শ দেন সিটি মেয়র।

সভায় জানানো হয়, খুলনা নগরীর প্রধান সমস্যাগুলো দূর করতে সিটি কর্পোরেশন ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের মাস্টার প্ল্যানের মধ্যে থেকেই স্মার্টসিটি হিসেবে খুলনাকে গড়ে তোলা যেতে পারে। পরিকল্পিত ও প্রযুক্তি নির্ভর ড্রেনেজ ও যানচলাচল ব্যবস্থা এক্ষেত্রে বিশেষ অবদান রাখতে পারে। দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও ভারতে অনুরূপ সমস্যা সমাধানে গৃহীত পদক্ষেপগুলোও খুলনায় অনুসরণ করা যেতে পারে।

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সেন্টার ফর এনভাইরনমেন্ট অ্যান্ড গ্রাফিক্স ইনফরমেশন সার্ভিসের প্রধান সমন্বয়ক ও উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মো. আহসানুল হক মিয়া। সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আব্দুর রশিদ, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলামসহ বিভিন্ন সরকারি-বেরসকারি দপ্তরের কর্মকর্তা ও বিশ^বিদ্যালয়ের শিক্ষকরা অংশ গ্রহণ করেন।

স্মার্টসিটি পরিকল্পনা বিষয়ে সভায় বিস্তারিত তুলে ধরেন দোহওয়া প্রকৌশল কোম্পানি’র সিনিয়র ডাইরেক্টর তোঙ ওয়া ইম এবং ডাইরেক্টর জঙ ওয়াক কিম।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!