খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪২৮ | ১৬ অক্টোবর, ২০২১

Breaking News

  কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, শিশুসহ তিন যাত্রী আহত
  রাজধানীর যাত্রাবাড়ী থেকে ৫ কেজি আইস, অস্ত্র ও গুলিসহ টেকনাফ মাদক সিন্ডিকেটের সদস্য খোকনসহ গ্রেপ্তার ২
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

সাবেক আফগান ভাইস প্রেসিডেন্টের বাড়ি থেকে বিপুল টাকা উদ্ধার

আন্তর্াতিক ডেস্ক

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র বাড়িতে তল্লাশি চালিয়েছে তালেবান। ওই তল্লাশি চলাকালে তার বাড়িতে ৬৫ লাখ ডলার পাওয়া গেছে বলে দাবি করেছে নেতারা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫৫ কোটি ৩৬ লাখ ছয় হাজার ৮২০ টাকা। খবর জিয়ো নিউজের।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নিলে বিমানভর্তি টাকা নিয়ে দেশ ছেড়ে পালিয়ে যান আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি। ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ-ও কাবুল ছেড়ে পালিয়ে যান। তবে দেশ ছাড়েননি তিনি।

বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি পাঞ্জশির থেকে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধের ডাক দেন। একইসঙ্গে নিজেকে আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করেন। একপর্যায়ে পাঞ্জশিরেরও নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয় তালেবান। আমরুল্লাহ সালেহ বর্তমানে কোথায় আছেন তা অস্পষ্ট।

এদিকে কাবুলে প্রথম বাণিজ্যিক ফ্লাইটের বিমান অবতরণ শুরু করেছে। সোমবার পাকিস্তান এয়ারলাইন্সের একটি ফ্লাইট হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করে। এই ফ্লাইটে ১০ জনের মতো যাত্রী ছিলেন। যাত্রীর চেয়ে বিমানের স্টাফের সংখ্যাই ছিলো বেশি।

অন্যাদিকে সরকার গঠনের পর প্রথমবারের মত বিদেশি কোনো রাষ্ট্রীয় পর্যায়ে উচ্চপদস্থ নীতিনির্ধারকের সঙ্গে বৈঠক করেছেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মাদ হাসান আখুন্দ।

রোববার কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে কাতারের উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আবদুর রহমান আল সানীর সঙ্গে দীর্ঘসময়ের এক রাষ্ট্রীয় বৈঠক করেছেন তিনি।

তালেবানের পক্ষ থেকে অন্তবর্তী সরকার ঘোষণা করার পর শেখ মুহাম্মদ বিন আবদুর রহমান আল সানীর হলেন সর্বোচ্চ পর্যায়ের কোনো বিদেশি কর্মকর্তা যিনি হাসান আখুন্দের সঙ্গে সাক্ষাৎ করলেন।

তালেবানের অন্যতম মুখপাত্র মোহাম্মাদ নাঈম এক টুইটার বার্তায় এ সাক্ষাতের খবর প্রকাশ করে বলেছেন, সাক্ষাতে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি, প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মাদ ইয়াকুব মুজাহিদ ও স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হক্কানি উপস্থিত ছিলেন।

এদিকে আফগানিস্তান নতুন বিপজ্জনক অধ্যায়ে প্রবেশ করেছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলে।

তিনি বলেন, নারীসহ জাতিগত এবং ধর্মীয় অনেক সম্প্রদায়ই গভীরভাবে উদ্বিগ্ন। তালেবান নারী অধিকার সমুন্নত রাখার আশ্বাস দিলেও গত তিন সপ্তাহে এর উল্টোটাই দেখা গেছে। তারা নারীদেরকে রেখে অন্তরালে। তালেবানের নতুন সরকারে নারী প্রতিনিধিত্ব না থাকা নিয়েও ব্যাশেলেট হতাশা প্রকাশ করেন। সোমবার জেনেভায় মানবাধিকার পরিষদে তিনি এসব কথা বলেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692