খুলনা, বাংলাদেশ | ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
আম্পান দূর্গতদের চিকিৎসা সেবায়

সাতক্ষীরার খোলপেটুয়া ও কপোতাক্ষে ভাসমান স্বাস্থ্যসেবা কেন্দ্রের উদ্বোধন

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার শ্যামনগরে ভ্রাম্যমান নৌযানে দেয়া হবে আম্পান দূর্গত এলাকার গরিব ও অসহায়দের স্বাস্থ্যসেবা। শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের খোলপেটুয়া নদী ও কপোতাক্ষ নদে ঘুরে ঘুরে নৌযানটি অসহায় মানুষের সেবা প্রদন করবে। ব্রতী সমাজকল্যাণ সংস্থা এ ভাসমান স্বাস্থ্যসেবা কেন্দ্রটি চালু করেছে। ভাসমান স্বাস্থ্যসেবা ও বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা ফ্রি মেডিক্যাল ক্যাম্প হিসাবে চালু থাকবে এই নৌযানটি।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরার ৯ নম্বর সোরা হরিশ খালি খেয়াঘাট থেকে রবিবার নৌযানটি যাত্রা শুরু করে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাসমান স্বাস্থ্যসেবা কেন্দ্রটি শুভ উদ্বোধন করেন গাবুরা ইউপি চেয়ারম্যান জি এম মাসুদুল আলম। ব্রতী সমাজকল্যাণ সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা বিশিষ্ট সমাজ বিজ্ঞানী শারমীন মুরশিদ ও ব্রতীর সভাপতি প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন ভিডিও কনফারেন্সে অংশ গ্রহণ করেন। এ ছাড়াও ব্রতী প্রতিনিধি ও গাবুরা থেকে আলোচনায় অংশ গ্রহণ করেন ভাসমান স্বাস্থ্যসেবা প্রকল্পের ব্যবস্থাপক সাইফুর রহমান, ও গণগবেষকদের পক্ষে আশিকুর রহমান। সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পাঠ, ব্রতীর শপথবাক্য পাঠ ও বক্তব্য পাঠের মাধ্যমে শুরু হয় ভ্রাম্যমান নৌযানটির যাত্রার এ অনুষ্ঠান।

সোমবার ওই এলাকায় দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়। মেডিক্যাল ক্যাম্পে উপস্থিত ছিলেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. রাফিজা সুলতানা ও ডা. তরিকুল ইসলাম। এ দিন ১১০ জন রোগী ফ্রি চিকিৎসাসেবা ও ফ্রি ওষুধ গ্রহণ করেন।

ভাসমান স্বাস্থ্যসেবা, স্থল মেডিকেল ক্যাম্প, স্থল ক্লিনিকে রোগী দেখা, রোগীদের শারীরিক পরীক্ষা, টেলিমেডিসিন, ধাত্রীবিদ্যা প্রশিক্ষণ, স্বাস্থ্যসেবক প্রশিক্ষণ, প্রাথমিক স্বাস্থ্য বিষয়ে কমিউনিটি ট্রেনিং পরিচালনা করা হবে। এ ছাড়াও সেবাগ্রহীতা পরিবারকে হেল্থ কার্ড প্রদান করা হবে। জানা গেছে, ৩ বছর মেয়াদি প্রকল্পটি নদীতে ভাসমান স্বাস্থ্যসেবা ছাড়াও থাকবে ৪ শয্যার একটি স্থল ক্লিনিক।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!