খুলনা, বাংলাদেশ | ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ | ৩০ নভেম্বর, ২০২১

Breaking News

  গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত। ঢাকা মহানগরে এ সিদ্ধান্ত কার্যকর হবে: বাস মালিক সমিতি।
  রাজধানীর রামপুরা এলাকায় গ্রিন অনাবিল পরিবহনের বাসের চাপায় মাইনুদ্দিন নিহতের ঘটনায় সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা
  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ২৬৬ জন ও আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩১ হাজার ১৮৯ জন
  রাজশাহী নগরীতে ট্রেনে কাটা পড়ে ডলি পারভীন নামে গ্রামীণ ব্যাংকের কর্মী নিহত

সরিষার তেলে ভুনা খিচুড়ি-গরুর মাংস

লাইফ স্টাইল ডেস্ক

গরুর মাংসের ভুনা খিচুড়ি কার না পছন্দ! আমরা বেশিরভাগ সময় গরুর মাংস দিয়ে একসঙ্গে খিচুড়ি রান্না করে খেয়ে থাকি। তবে আলাদা আলাদা ভুনা খিচুড়ি-গরুর মাংস খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই খেয়ে দেখুন।

এটার স্বাদ ভিন্ন হবে। কারণ এতে কোনো সাদা তেল ব্যবহার করা হবে না। ভুনা খিচুড়ি ও গরুর মাংস দুটিই রান্না হবে সরিষার তেল দিয়ে। তাই ঘরেই ছুটির দিনে রান্না করে পরিবারের অন্য সদস্যদের ট্রিট করতে পারেন। এটি খেতে দারুণ। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সরিষার তেলে ভুনা খিচুড়ি-গরুর মাংস রান্নার রেসিপিটি-

মাংসের উপকরণ: হাড় চর্বিসহ গরুর মাংস দেড় কেজি, রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা দেড় টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, গরম মশলার গুঁড়া আধা চা চামচ, তেজপাতা দুইটি, টালা জিরা গুঁড়া সিকি চা চামচ, সরিষার তেল আধা কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে পাত্রে গরুর মাংস ঢেলে দিন। আদা, রসুন বাটাসহ সব রকম মশলা দিয়ে ভালো করে মেখে নিন। এক ঘণ্টা রেখে দিন। এবার যেই হাঁড়িতে রান্না করবেন, চুলায় বসিয়ে দিন। পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। পেঁয়াজ কুচির রং পরিবর্তন হলে ম্যারিনেট করা মাংস দিন এবং কিছুক্ষণ নেড়ে কষিয়ে নিন। জ্বাল কমিয়ে ঢেকে দিন ৩০ মিনিটের জন্য। মাঝেমধ্যে ঢাকনা তুলে একটু নেড়েচেড়ে দেবেন। মাংসের পানিতেই মাংস সিদ্ধ হবে। যদি সিদ্ধ না হয়, তবে সিদ্ধ হওয়ার জন্য এক থেকে দেড় কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন অল্প আঁচে। মাংস হয়ে এলে টালা জিরার গুঁড়া দিন এবং ৫ মিনিট ঢেকে দমে রাখুন। ঝোল মাখা মাখা হয়ে এলে খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

খিচুড়ির উপকরণ: পোলাওয়ের চাল তিন কাপ, মুগ ডাল এক কাপ, মসুরের ডাল আধা কাপ, সরিষার তেল আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা কুচি এক টেবিল চামচ, এলাচি পাঁচটি, লবঙ্গ তিনটি, তেজপাতা দুইটি, দারুচিনি দুই টুকরা, রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, গরম মশলার গুঁড়া এক চা চামচ, যে কোনো আচার তিন টেবিল চামচ, লবণ স্বাদ মতো, কাঁচা মরিচ ৮ থেকে ১০টি, গরম পানি সাত কাপ।

প্রণালী: প্রথমে মুগ ডাল সামান্য ভেজে নিন। ডালের রং একটু পরিবর্তন হলে নামিয়ে নিন। ডাল ধুয়ে সামান্য পানি দিয়ে ৫০ শতাংশ সিদ্ধ করে রাখুন। মসুর ডাল ভালো করে ধুয়ে মুগ ডালের সঙ্গে রাখুন। চাল ধুয়ে চালনির মধ্যে নিয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা কুচি ও গরম মশলা কিছুক্ষণ ভেজে নিন। পেঁয়াজে বাদামি রং চলে এলে আদা ও রসুন বাটা দিয়ে একটু নেড়ে সব গুঁড়া মশলা ও লবণ দিয়ে দিন। মশলা ভালো করে কষিয়ে ডাল ও চাল দিয়ে দিন মশলায়। চাল ও ডাল ভালো করে নেড়েচেড়ে ভাজুন। ৬ থেকে ৭ কাপ ফুটন্ত গরম পানি ঢেলে দিন। বলক চলে এলে আস্ত কাঁচা মরিচ ও আচার দিয়ে দিন। মাঝারি আঁচে পাঁচ মিনিটের জন্য ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা তুলে নেড়েচেড়ে ১৫ মিনিটের জন্য দমে রাখুন। নামিয়ে গরুর মাংসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন ঝরঝরে ভুনা খিচুড়ি।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692