খুলনা, বাংলাদেশ | ২৭ আশ্বিন, ১৪৩১ | ১২ অক্টোবর, ২০২৪

Breaking News

  আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা-বিপণনে ২২ দিনের নিষেধাজ্ঞা
  ভারতে দুই ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ, ১২ বগি লাইনচ্যুত
খুলনায় নির্যাতন বিরোধী দিবসে বক্তারা

সব ধরণের নির্যাতন-নিপীড়ন বন্ধ করে দোষীদের বিচারের সম্মুখীন করতে হবে

নিজস্ব প্রতিবেদক

খুলনায় ‘নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস’ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে বিভিন্নভাবে দেশের জনগন নির্যাতনের শিকার হচ্ছে। আইন-শৃংখলা বাহিনী জনগনের নিরাপত্তার পরিবর্তে উল্টো তাদের ওপর নির্যাতন চালালে মানবাধিকার চরম ভাবে লঙ্ঘিত হয়। বক্তারা গুম ও বিচারবহির্ভূত হত্যাসহ সব ধরণের নির্যাতন-নিপীড়ন বন্ধ করে দোষীদের বিচারের সম্মুখীন করার দাবি জানান।

দিবসটি উপলক্ষে ২৬ জুন রোববার সকাল সাড়ে ১০ টায় নগরীতে আয়োজিত আলোচনা সভায় এসব দাবি জানানো হয়। সভায় সভাপতিত্ব ও সঞ্চালনা করেন সিনিয়র সাংবাদিক ও রাজনীতিক কাজী মোতাহার রহমান বাবু। প্রধান অতিথি ছিলেন নাগরিক ঐক্যের খুলনা মহানগর আহবায়ক ও কেন্দ্রীয় নেতা অ্যাড. ড. মো. জাকির হোসেন।

আলোচনা সভায় নগরীতে ২০১৭ সালে পুলিশের হাতে নির্যাতনের শিকার হয়ে দু’ চোঁখ হারানো যুবক মো. শাহজালাল ও তার পরিবারের সদস্যরা এবং নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন ও বিলুপ্ত আইসিটি এ্যাক্টের মামলার শিকার ৩জন গণমাধ্যম কর্মী অংশ নেন।

বক্তারা আরও বলেন, দেশে গণতন্ত্র, মানবাধিকার ও ভোটাধিকার নেই। নেই বাক স্বাধীনতাও। রক্ষকরাই সংবিধান লঙ্ঘণ করছে। আইন-শৃংখলা বাহিনী আইন লঙ্ঘণ করলেও বিচার হচ্ছে না তাদের। যদিও নির্যাতনের দায়ে আজ যারা নিন্দিত হওয়ার পরিবর্তে নন্দিত হচ্ছেন- এমন একদিন আসবে তারাই নিন্দিত হবেন। সেদিন বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে তাদের।

বক্তারা অবিলম্বে বাংলাদেশ সরকার কর্তৃক অনুস্বাক্ষরিত নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক কনভেনশনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন, নির্যাতন বন্ধে একটি স্বাধীন ও পৃথক তদন্তকারী প্রতিষ্ঠান গঠন এবং ২০১৩ সালে গৃহীত নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন বাস্তবায়ন এবং দেশে সুষ্ঠু গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনতে এবং মানবাধিকার, ভোটাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে আন্দোলনে নামার আহবান জানান।
সভায় ‘নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস’র বিবৃতি পড়ে শোনান সাংবাদিক ও মানবাধিকার কর্মী মুহাম্মদ নূরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সাংবাদিক এনটিভি’র খুলনা বিভাগীয় প্রধান আলহাজ মুহাম্মদ আবু তৈয়ব মুন্সি, নিউ নেশনের খুলনা ব্যুরো প্রধান মুনীর উদ্দিন আহমদ ও জেএসডি’র কেন্দ্রীয় নেতা লোকমান হাকিম।

সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এবং উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলন খুলনা জেলা শাখার আহবায়ক মুনীর চৌধূরী সোহেল, নিরাপদ সড়ক চাই-নিসচা’র জেলা সভাপতি এস এম ইকবাল হোসেন বিপ্লব, গেøাবাল খুলনার আহবায়ক শাহ মামুনুর রহমান তুহিন, নাগরিক নেতা শাহরিয়ার নাজিম, যুব অধিকার পরিষদ খুলনা মহানগর আহবায়ক মো. বিল্লাল হোসেন, ছাত্র অধিকার পরিষদের নেতা রাজু হাওলাদার, পুলিশের হাতে নির্যাতনের শিকার মো. শাহজালাল, তার স্ত্রী রাহিলা বেগম, স্বজন নাসিমা বেগম, রাকিবুল ইসলাম, মানবাধিকার কর্মী মো. শহিদুল ইসলাম, এম এ আজিম, মো. বদরুজ্জামান, হাফেজ মো. কামরুজ্জামান, মো. জামাল হোসেন, আয়শা খাতুন, মো. সিরাজুল ইসলাম, বনি সরকার, জান মোহাব্বত প্রমুখ।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!