খুলনা, বাংলাদেশ | ১৮ আশ্বিন, ১৪৩১ | ৩ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২২

সকালের নাশতায় যে খাবার খেলেই বিপদ

লাইফ স্টাইল ডেস্ক

আমাদের খাদ্যতালিকার সঙ্গে সুস্থ থাকার সম্পর্ক রয়েছে। আর এ কারণেই স্বাস্থ্যকর খাবার খেতে বলেন চিকিৎসকরা। অস্বাস্থ্যকর খাবার নানান রোগের কারণ। এমনকি কখন কোন খাবার খেতে হবে সেটাও গুরুত্বপূর্ণ। সকালে ঘুম থেকে উঠার পর খালি পেটে কিছু খাবার খেতে নিষেধ করেন চিকিৎসকরা। তাদের মতে কিছু খাবার সকালে খেলে অসুস্থ হওয়ার সম্ভবনা থাকে। অনেকেই খালি পেতে এমন কিছু খাবার খান যেটা স্বাস্থ্যঝুঁকির কারণ। মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব সাইট হেলথলাইনে এমন কিছু খাবারের কথা চিকিৎসকরা উল্লেখ করেছেন যেগুলো সকালে খালি পেতে খেলেই বিপদ।

ফল: সকালে ফল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু খালি পেটে সাইট্রিক অ্যাসিডজাতীয় ফল খেলে পেট ভারী হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এসব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে বাধা সৃষ্টি করে। তাই সকালের খাদ্যতালিকায় কমলালেবু, মালটা, আপেল জাতীয় ফল রাখবেন না।

মিষ্টি জাতীয় খাবার: খালি পেটে যে কোনো চিনিযুক্ত বা মিষ্টি খাবারের ক্ষেত্রে ‘লাল পতাকা’ দেখাতে হবে। প্রক্রিয়াজাত চিনি ও চিনি দিয়ে তৈরি খাবার ও পানীয় মোটেই স্বাস্থ্যকর নয়। সন্দেশ, রসমালাই, গুড়, চিনি খালি পেটে খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

জুস: অনেকেই সকালবেলা নানা রকম জুস পান করেন। কিন্তু এসব পানীয় ঠান্ডা হওয়ার কারণে তা আমাদের হজমে প্রভাব ফেলে। হজমের গতি স্থির করে। তা ছাড়া সকাল সকাল এসব খেলে সর্দি-কাশিও হওয়ার সম্ভাবনা থাকে। খালি পেটে ফলের জুস খেলে রক্তে শর্করার পরিমাণ বাড়তে পারে এবং অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড়ে।

ইস্ট যুক্ত খাবার: পেস্ট্রি বা প্যাটিস, কেক, পাউরুটি, রুটি, বিস্কিট ইত্যাদি খাবার খালি পেটে খেলে প্রচুর গ্যাস হয় কারণ এই খাবারগুলো ইস্ট যুক্ত। দীর্ঘদিন নিয়মিত এই খাবারগুলো খেলে আলসারের মতো রোগের সৃষ্টির কারণ।

স্যান্ডউইচ: সকালের নাস্তায় স্যান্ডউইচ অনেকেরই বেশ পছন্দের খাবার। কিন্তু মাখন ও ফ্যাটের যে পরিমাণ থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে। তাই সকালের খাবার তালিকা থেকে স্যান্ডউইচ বাদ দেওয়াই ভালো! এ ছাড়া সকালে তেলে ভাজা যুক্ত খাবার পরিহার করা উচিত। এতে বদহজমের সমস্যা বাড়তে পারে।

কেক ও মাফিন: সকালের নাস্তায় কেক, প্যানকেক এবং মাফিন খান অনেকেই। এটা স্বাস্থ্যঝুঁকির কারণ, সকালে ঘুম থেকে উঠে এই খাবারগুলো খেলে হজমে সমস্যা হতে পারে। পাশাপাশি এই খাবারগুলোয় শর্করার পরিমাণ বেশি থাকায় ওজর বাড়ার সম্ভবনা থাকে।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!