খুলনা, বাংলাদেশ | ১০ আষাঢ়, ১৪৩১ | ২৪ জুন, ২০২৪

Breaking News

  পাবনা সদর উপজেলার নতুন গোয়াইলবাড়ি এলাকায় পদ্মা নদীতে ডুবে ৩ শিশুর মৃত্যু
  ব্লগার নাজিমুদ্দিন হত্যা : মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি

সকালের নাশতায় পাউরুটি খাবেন কিনা, জানুন চিকিৎসকের পরামর্শ

লাইফ স্টাইল ডেস্ক

ঘুম থেকে উঠে সকালের নাশতা বানাতে আলস্য লাগে, অনেকের তাই সহজ সমাধান হিসেবে পাউরুটি খান। প্রতিদিন নাশতা হিসেবে পাউরুটি খান এমন মানুষের সংখ্যাও কম নয়। কর্মব্যস্ত জীবনে ঝটপট নাশতা হিসেবে পাউরুটি দিয়ে বিভিন্ন খাবারের পদ নাশতা হিসেবে খাওয়া হয়। কিন্তু প্রতিদিন সকালে পাউরুটি খেয়ে স্বাস্থ্যঝুঁকিতে পরছি কিনা সেটা জানিনা অনেকেই। বিষয়টি নিয়ে ইন্ডিয়া ডট কমে কথা বলেছেন ডা.জিন্নাত পাটেল।

ভারতের মুম্বাইয়ের অ্যাপোলো হসপিটালের ডা.জিন্নাত পাটেল বলেন, খালি পেতে ইস্ট জাতীয় খাবার না খাওয়াই ভালো। আর পাউরুটি ইস্ট দিয়েই তৈরি করতে হয়। নিয়মিত সকালে পাউরুটি খান এমন অনেকেই আছেন। পাউরুটি প্রতিদিন খাওয়ার মত খাবার নয়। আর খালি পেটে এই খাবার খেলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। কেউ যদি দীর্ঘদিন ধরে নিয়মিত পাউরুটি খান তবে তা তার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। এই অভ্যাস সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে মস্তিষ্কে। কারণ হিসেবে তারা বলছেন, পাউরুটিতে থাকা কয়েকটি যৌগ শরীরে গেলে মস্তিষ্কের ক্ষতি হতে পারে।

পাউরুটি প্রতিদিন খেলে শরীরে বৃদ্ধি পেতে পারে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা। যে কারণে বৃদ্ধি পায় হৃদরোগের আশঙ্কাও। তাই যাদের বয়স একটু বেশি তাদের জন্য নিয়মিত পাউরুটি খাওয়া বেশি ক্ষতিকর, এমনটাই বলছেন গবেষকরা।

পাউরুটি ময়দা থেকে তৈরি হয়। আর ময়দায় ফাইবার কম থাকে। ক্যালোরি ও কার্বোহাইড্রেট বেশি হলেও এ খাবারে প্রোটিন, ফ্যাট, ভিটামিন ও মিনারেল কম, তাই পাউরুটি আপনার কোষ্ঠকাঠিন্যের কারণ হিসেবে কাজ করতে পরে।

পাউরুটিতে গ্লুটেনের অস্তিত্ব বেশি হওয়ায় খাওয়ার পর অনেকেরই পেটে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। যাদের আগে থেকেই পেটে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা রয়েছে তারা পাউরুটি খেলে এই সমস্যা আরও জটিল হয়ে পড়ে।

নিয়মিত পাউরুটি খাওয়া ওজর বেড়ে যাওয়ার অন্যতম কারণ। এতে চিনি আর লবণের পরিমাণ বেশি থাকে। তাই প্রতিদিন খেলে ওজন বেড়ে যায়। এমনকি উচ্চ রক্তচাপের কারণ হতে পারে পাউরুটি। কারণ এই খাবারটাতে প্রচুর পরিমাণ চিনির পাশপাশি প্রচুর চিনি ব্যবহার হয়।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!