খুলনা, বাংলাদেশ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ২৭ মে, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৪১৩ জন, আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৭০৪ জন

সকলকে অতি অল্প সময়ে আপন করে নিতেন সাংবা‌দিক আশরাফ উদদীন মকবুল

শেখ দিদারুল আলম

খুলনা তথা দেশের অন্যতম সাংবাদিক আশরাফ উদদীন মকবুলের ষষ্ঠ  মৃত্যু বার্ষিকী আজ ৪ মে। ২০১৬ সালে এই দিন তিনি চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। আল্লাহ তাকে জান্নাত বাসী করুন। সদালাপী বিনয়ী ও অত্যন্ত নম্র স্বভাবের অধিকারী আশরাফ উদদীন মকবুল খুলনার সাংবাদিক তথা জনগণের কাছে ছিলেন প্রিয় মুখ।

আশরাফ উদদীন মকবুল ১৯৬১ সালে ঢাকা বিশব্বিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করার পর সাংবাদিকতায় প্রবেশ করেন। স্বাধীনতার পূর্বে তিনি এপি, পরে স্বাধীনতা উত্তর বাসসে যোগদান করেন। তিনি বাসস এর বিশেষ প্রতিনিধি থাকা অবস্থায় ইন্তেকাল করেন। ইংরেজিতে অগাধ পারদর্শী আশরাফ উদদীন মকবুল সবসময় নিউজ বা সংবাদ লেখনীতে ইংরেজি মাধ্যমকে বেছে নিয়েছিলেন। আমরা দেখেছি শুধু ঘটনার বিবরণ শুনে একবারেই তখনকার সময়ে টাইপ মেশিনে কত সুন্দরভাবে নিউজ করতেন। তিনি খুলনা প্রেস ক্লাবের সভাপতি ছি‌লেন। জাতীয় প্রেসক্লাবের সদস্য এবং অবিভক্ত বিএফইউজের সিনিয়র সহ সভাপতি ছিলেন। তার সব থেকে বড়গুণ ছিল তিনি খুলনার নবীন ও প্রবীন সকল সাংবাদিককে অতি অল্প সময়ের মধ্যে আপন করে নিতেন। আশরাফ উদদীন মকবুলের জন্ম ১৯৩৩ সালে বৃহত্তর খুলনা জেলার কাটাখালী গ্রামে। তার পিতা আলহাজ্ব গোলাম সারোয়ার সানা দরগাহপুর ইউনিয়ন পরিষদের ২৪ বছর সভাপতি /চেয়ারম্যান ছিলেন।

আশরাফ উদদীন মকবুল আশাশুনি স্কুল থেকে এসএসসি পাস করার পর খুলনা বি এল কলেজ ও ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ে লেখাপড়া করেন। ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ে লেখাপড়াকালীন তিনি ইকবাল হলের আবাসিক ছাত্র ছিলেন। তিনি ১৯৫৯-১৯৬০ শিক্ষা বছরে ঢাকা বিশব্বিদ্যালয় ছাত্র সংসদ ডাকসুর জি এস (সাধারণ সম্পাদক) নির্বাচিত হন। সেই সময় তিনি ছাত্র ইউনিয়নের সাথে যুক্ত ছিলেন। আজও ডাকসুর বোর্ডে তার নাম উজ্জল হয়ে আছে। তার শ্বশুর মরহুম আবুল কাসেম খুলনায় সাব ডিভিশনাল অফিসার ( এস ডি ও) ছিলেন। তার সহধর্মিণী লুতফুন নাহার প্রথম জীবনে শিক্ষাকতা করলেও পরে আশির দশকের শেষ দিকে খুলনা থেকে বাংলা দৈনিক বংগবানী ও ইংরেজি দৈনিক Daily Mail বের করেন। তার দুই ছেলে ও দুই মেয়ে। বড় ছেলে Major Abu md Sarwar Firoj (retd), ছোট ছেলে Brig Gen Abu Md.Sarwar Farid Ds NDC Mirpur Cantt.Dhaka. বড় মেয়ে AshfiA Yasmin. Civil Eng.BUET. Presently Doing Govt Job in USA.ছোট মেয়ে Dr.Afsana Rahima. BCS Health. NoW Serving at NINS and H.

আশরাফ উদদীন মকবুলের সমসাময়িক সাংবাদিকদের মধ্যে মরহুম আবু সাদেক, মরহুম সাদআলী, মরহুম শামসুর রহমান, মনিরুল হুদা, মরহুম লুতফুর রহমান জাহাঙ্গীর, মরহুম মাহমুদ আলমখান, কিছু পরে শাহাবুদ্দিন আহমেদ, মরহুম ফারুক আহমেদ, সৈয়দ সোহরাব আলী, মরহুম আইয়ুব হোসেন, ওয়াদুদুর রহমান পান্না, অধ্যাপক আলী আহমেদ, মরহুম সৈয়দ ইশা, মরহুম হুমায়ূন কবির বালু, মরহুম লিয়াকত আলী, মরহুম কাজী আমানুল্লাহ, বেগম ফেরদৌস আলী, আহমদ আলী খান প্রমুখ। আজকের এই দিনে তার রুহের মাগফেরাত কামনা করি। আল্লাহ তাকে জান্নাতবাসী করুন।

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692