খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪২৮ | ১৬ অক্টোবর, ২০২১

Breaking News

  কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, শিশুসহ তিন যাত্রী আহত
  রাজধানীর যাত্রাবাড়ী থেকে ৫ কেজি আইস, অস্ত্র ও গুলিসহ টেকনাফ মাদক সিন্ডিকেটের সদস্য খোকনসহ গ্রেপ্তার ২

রান্নায় লবণ বেশি হলে কি করবেন?

গেজেট ডেস্ক

খুব যত্ন করে রাঁধলেন। সব ধরনের মশলাও ব্যবহার করলেন। দেননি শুধু লবণ। খেতে পারবেন? একদমই না। লবণ সহজলভ্য হলেও এর প্রয়োজন এবং উপকারিতা অনেক। লবণ ছাড়া সব খাবারই পানসে হয়ে যাবে। কিন্তু এই লবণ আবার বেশি হয়ে গেলে মুশকিল। তখনও কিন্তু খাবারের স্বাদ নষ্ট হয়ে যাবে। আপনি মুখেই তুলতে পারবেন না। লবণ কম হলে আরেকটু বাড়িয়ে দেওয়া যায়। কিন্তু বেশি হয়ে গেলে? বেশি হয়ে গেলেও দুশ্চিন্তার কিছু নেই। কিছু পদ্ধতি রয়েছে যার মাধ্যমে রান্নায় লবণ বেশি হলে তা কমিয়ে ফেলা যায়। চলুন জেনে নেওয়া যাক-

রান্নায় পানি যোগ করুন

অতিরিক্ত লবণ দিয়ে ফেললে সেই রান্নায় সঙ্গে সঙ্গে পানি মিশিয়ে নিন। পানি মিশিয়ে দিলে লবণের সঙ্গে খাবারের সামঞ্জস্য হতে পারে। সেইসঙ্গে পরিমাণমতো সবজিও মিশিয়ে দিতে পারেন। যদি মাংসতে লবণ বেশি হয়ে যায়, তবে মাংসের টুকরোগুলো ‍তুলে ধুয়ে নিন। এরপর আবার মিশিয়ে নিন।

টক দই ব্যবহার

রান্নায় লবণ বেশি হয়ে গেলে খাবারটি নষ্ট হয়ে গেল বলে একদমই মন খারাপ করবেন না। কারণ এক্ষেত্রে লবণ কমানোর জন্য আপনাকে সাহায্য করবে টক দই। রান্নায় এক টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। এতে রান্নার স্বাদ বদলে যাবে। সেইসঙ্গে রান্নার বাড়তি লবণের স্বাদও স্বাভাবিক হয়ে আসবে।

আলু দিয়ে দিন

রান্নায় লবণ বেশি হলে তা থেকে বাঁচাতে পারে আলু। কয়েকটি আলু কেটে ধুয়ে রান্নায় মিশিয়ে দিন। কাঁচা আলু অতিরিক্ত লবণ শুষে নেবে। এভাবে মিনিট বিশেক রেখে এরপর আলুগুলো তুলে নিন। চাইলে ঝোলেও সঙ্গেও রাখতে পারেন। লবণ কিন্তু অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে।

ফ্রেশ ক্রিম ব্যবহার

অতিরিক্ত লবণের স্বাদ দূর করতে সাহায্য করবে ফ্রেশ ক্রিম। আপনার রান্নায় যদি লবণ বেশি হয়ে যায় তবে ব্যবহার করতে পারেন ফ্রেশ ক্রিম। এতে রান্নায় একটি ক্রিমি ভাব আসবে। লবণের পরিমাণও কমে যাবে।

পেঁয়াজ দিন

খাবারের অতিরিক্ত লবণ স্বাভাবিক করার জন্য ব্যবহার করুন পেঁয়াজ। কাঁচা কিংবা ভাজা, দুই রকম পেঁয়াজই কার্যকরী এক্ষেত্রে। একটি বড় পেঁয়াজ দুই টুকরো করে রান্নায় মিশিয়ে নিন। কয়েক মিনিট পর ঝোল থেকে তুলে নিন। ঝোলের অতিরিক্ত লবণ শুষে নেবে কাঁচা পেঁয়াজ। একইভাবে ভাজা পেঁয়াজও ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে পেঁয়াজ তুলে নেওয়ার প্রয়োজন নেই।

ভিনেগার ও চিনি

তরকারির অতিরিক্ত লবণ স্বাভাবিক করতে ব্যবহার করতে পারেন ভিনেগার ও চিনি। এক টেবিল চামচ চিনির সঙ্গে এক টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। এটি রান্নায় লবণের স্বাদে সামঞ্জস্য আনবে। ভিনিগার টক ও চিনি মিষ্টি, তাই আপনার রান্নায়ও বাড়তি স্বাদ যোগ হবে।

খুলনা গেজেট/ এস আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692