খুলনা, বাংলাদেশ | ১১ আষাঢ়, ১৪২৮ | ২৫ জুন, ২০২১

Breaking News

  ২০ কোটি টাকার জাল স্ট্যাম্পসহ একজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ
  পাবনায় প্রতিবন্ধী ভিক্ষুককে ছুরিকাঘাতে হত্যা, এক নারীকে আটক
  এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু ২৭ জুন
  সারাদেশে ২৫ হাজার ব্যাংকার করোনা আক্রান্ত, মারা গেছেন ১৩৩ জন
  সারাদেশে শাটডাউনের প্রস্তুতি আছে সরকারের : জনপ্রশাসন প্রতিমন্ত্রী, আগের চেয়ে কঠোর হচ্ছে বিধি-নিষেধ

রাতে মানু‌ষের ঘ‌রে খাদ্য সহায়তা পৌঁ‌ছে দিচ্ছে ‘পরিচ্ছন্ন দিঘলিয়া’

দিঘলিয়া প্রতিনিধি

খুলনার দিঘলিয়া উপজেলায় রাতের আধারে গরীব, দুঃস্থ, অসহায় এবং কর্মহীন মানুষদের মাঝে বাড়ি বাড়ি গিয়ে জরুরি খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘পরিচ্ছন্ন দিঘলিয়ার’ একদল মানবিক কর্মী। ইতিমধ্যে তাদের এ ব্যতিক্রমধর্মী উদ্যোগ এলাকায় বেশ প্রশংসিত হয়েছে। প্রতিরাতে সংগঠনের আহবায়ক রিয়াজ শেখ এবং সদস্য সচিব মোঃ সাজ্জাদ হোসেনের নেতৃত্বে স্বেচ্ছাসেবীরা ৮ থেকে ১০ টি গরীব, দুঃস্থ, অসহায় এবং কর্মহীন পরিবারের মাঝে জরুরি খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন।

এ পর্যন্ত সংগঠনটি ১শ’ থেকে দেড়শ’ পরিবারের মাঝে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে। সরকারের জরুরি খাদ্য সহায়তার জন্য ৩৩৩ নং এর সঙ্গেও সংগঠনটির কার্যক্রম সংযুক্ত আছে। করোনাকালীন মহামারিতে এলাকার গরিব, অসহায়, দুঃস্থ এবং কর্মহীন মানুষদের খাদ্য সহায়তার মানবিক দৃষ্টিকোণ থেকে তারা এ কার্যক্রম শুরু করে। প্রথমাবস্থায় সংগঠনটি তাদের নিজস্ব তহবিল থেকে এ কার্যক্রম শুরু করে।

পরবর্তীতে ক্ষতিগ্রস্ত এসব পরিবারগুলোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী পদক্ষেপ বাস্তবায়নে জরুরি খাদ্য সহায়তা দিতে পদক্ষেপ গ্রহণ করেছেন। এরই অংশ হিসাবে জরুরি সেবায় প্রাপ্ত তথ্য যাচাই পূর্বক জরুরি প্রয়োজনীয়তা সাপেক্ষে রাতের আধারে ডোর টু ডোর প্রয়োজনীয় খাদ্য সহায়তা কর্মযজ্ঞে অংশ নিচ্ছেন জানালেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও বর্তমান কমিটির আহবায়ক রিয়াজ শেখ।

জরুরি খাদ্য সহায়তা ছাড়াও সংগঠনটি মাস্ক, হ্যান্ড ওয়াশ, সাবান, মেডিকেল কোর্ট বিতরণ, বিভিন্ন হাট বাজার, ব্যাবসা প্রতিষ্ঠানসহ জনবহুল স্থানে জীবাণুনাশক স্প্রে ছিটানো, লিফলেট বিতরণ, মসজিদ হাট বাজার, ভ্যান স্টান্ড, নদীর ঘাটে জীবাণুনাশক ঔষধ দিয়ে পরিস্কার করা, রক্তদান, রাস্তাঘাট সংস্করণ, উপজেলা প্রশাসন, স্থানীয় সংসদ সদস্যের ব্যক্তিগত তহবিলের ত্রাণ, বিভিন্ন এজিওর সহায়তার ত্রাণ বিতরণ, গরিব কৃষকদের ধান কেটে দেওয়া, শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ, প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ, করোনাকালীন মহামারিতে গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাদ্যসামগ্রী উপহার, এ সময় খাবার হোটেলগুলি বন্ধ থাকায় নিয়মিত রাতের আধারে হাট বাজারগুলোতে অবস্থানকৃত বেওয়ারিশ কুকুরদের রান্না করা খাদ্য বিতরণ, কোভিড-১৯ এর শুরু থেকেই সরকারের করোনাকালীন শিশুদের উপহার সামগ্রী বিতরণ।

‘পরিচ্ছন্ন পরিবেশ, সুস্থ জীবন সুন্দর দেশ। নির্দিষ্ট স্থানে ময়লা ফেলি, পরিচ্ছন্ন দিঘলিয়া গড়ি’-এই স্লোগানকে সামনে রেখে ২০১৬ সালে এলাকার কলেজ এবং বিশ্ববিদ্যালয় পড়ুয়া মানবিক মূল্যবোধ সম্পন্ন কিছু তরুণ এবং ছাত্র নিঃস্বার্থ সেবার মানুষিকতা নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন ‘পরিচ্ছন্ন দিঘলিয়া’ নামক সংঠনের যাত্রা শুরু করেন। এ সময় সংগঠনটি স্বল্প পরিসরে নিয়মিত রক্তদান, রাস্তা ঘাট সংস্করণ, সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে ঈদের উপহার সামগ্রী বিতরণের মাধ্যমে তাদের কার্যক্রম শুরু হয়।

প্রতিষ্ঠার পর ১৯১৭ সালে সংগঠনটি উত্তরাঞ্চল দিনাজপুরে ভয়াবহ বন্যায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নেয়। ২০১৮ সালে টেকনাফ জেলায় মায়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে আসা রোহিঙ্গা মুসলিম মানুষদের জন্য রোহিঙ্গা ক্যাম্পে সংগঠনের সদস্যরা ঔষধ, পোশাক ও নগদ অর্থ বিতরণে অংশ নেয়।

গত বছর করোনার ১ম ধাপে আক্রান্ত মানুষের সেবায় সংগঠনটির ভূমিকা ছিলো খুবই প্রশংসনীয়। এ সময় সংগঠনটি লকডাউনের ভিতরে উপজেলার সেনহাটীতে কোয়ারেন্টাইনে থাকা করোনায় আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় খাদ্য এবং ঔষধ সরবরাহ করে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। এ সময় তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাদের কাজের স্বীকৃতিস্বরুপ সংগঠনের সদস্যদেরকে Covid-19 হিরোর সার্টিফিকেট প্রদান করেছিলেন এবং সংগঠনের ৪৬ জন সদস্যকে স্বেচ্ছাসেবী কার্ড প্রদান করেছিলেন।

সংগঠনটি প্রতিষ্ঠার শুরু থেকে উপজেলাধীন বিভিন্ন হাট বাজার এবং রাস্তার ড্রেনগুলোর আবর্জনা পরিচ্ছন্নতায় ভূমিকা রেখে আসছে এবং অদ্যাবধি তাদের এ কার্যক্রম অব্যাহত রেখেছে। এলাকার মশক নিধনেও সংগঠনটি মাঝেমধ্যে অভিযান পরিচালনা করে থাকে। এ লক্ষে তারা তাদের নিজস্ব অর্থায়নে ১টি ফগার মেশিন ক্রয় করে মশক নিরোধ অভিযানে নিয়মিত অংশ নিচ্ছে।

এ ছাড়া সংগঠনটি উপজেলা প্রশাসনের সহযোগীতায় প্রধানমন্ত্রীর বিশেষ সুযোগ সুবিধা, উপহার সামগ্রী প্রকৃত অসহায় ও সুবিধাভোগীদের হাতে পৌঁছে দিতে দিন রাত নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

খুলনা গেজেট/এনএম







খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692