খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাস-মোটরসাইকেল সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত
  খুলনায় ৪০.৫ ডিগ্রি তাপমাত্রা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০.৬
  ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

রমজানের প্রথমার্ধে ওমরাহ করেছেন ৮২ লাখেরও বেশি মুসল্লি

আন্তর্জাতিক ডেস্ক

হজ ও ওমরাহ গুরুত্বপূর্ণ ইবাদত। এই দুইটির সওয়াব ও ফজিলত অপরিসীম। বিভিন্ন হাদিসে হজ-ওমরাহর বিপুল সওয়াবের কথা এসেছে। বছরের অন্যান্য মাসে ওমরাহ পালনে শুধু ওমরাহর সওয়াব মিললেও রমজান মাসে ওমরাহ পালনে পাওয়া যায় হজের সওয়াব।

আর তাই পবিত্র এই মাসে ওমরাহ পালন করে থাকেন অনেকে। সেই ধারাবাহিকতায় চলমান রমজান মাসে এখন পর্যন্ত ওমরাহ পালন করেছেন ৮২ লাখেরও বেশি মুসল্লি। যদিও এবারের রমজানে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব।

সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র রমজান মাসের প্রথমার্ধে ৮০ লাখেরও বেশি মুসলমান ওমরাহ পালন করেছেন বলে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে। সৌদির এই মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র এই মাস শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন মুসল্লি ওমরাহ পালন করেছেন।

আল আরাবিয়া বলছে, ইসলামিক ক্যালেন্ডারে সবচেয়ে পবিত্র মাস হিসাবে বিবেচিত এই রমজান মাসে মদিনা এবং মক্কায় সারা বিশ্ব থেকে বিপুল সংখ্যক ওমরাহযাত্রী এসেছেন।

এদিকে পবিত্র এই মাসে অতিরিক্ত ভিড় রোধ করার প্রচেষ্টার অংশ হিসেবে রমজানে একাধিকবার ওমরাহ পালনের ওপর গত সপ্তাহে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মূলত যানজট কমানো, সকলের জন্য ওমরাহতে ন্যায্য প্রবেশাধিকার নিশ্চিত করা এবং কার্যকরভাবে ভিড় পরিচালনা করার লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়টি জানিয়েছে।

সৌদির সংবাদমাধ্যম জানিয়েছে, ভিড় কমাতে এবং অন্যরাও যেন ওমরাহ পালন করতে পারেন সেজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, পবিত্র রমজান মাসে ওমরাহ পালন করলে হজের সমতুল্য সওয়াব পাওয়া যায়। এই জন্য যাদের সুযোগ ও সামর্থ্য রয়েছে, সম্ভব হলে রমজানে পবিত্র ওমরাহ পালন করে থাকেন তারা।

এতে রমজানের পবিত্রতা রক্ষা ও ইবাদত সুন্দরভাবে পালনের পাশাপাশি বিপুল সওয়াব লাভও হয়।

 

খুলনা গেজেট/এইচ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!