খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাঙামাটির সাজেকে শ্রমিকবাহী মিনি ট্রাক পাহাড়ের খাদে পড়ে ৯ জন নিহত

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ছত্রাক ‘ক্যানডিডা অরিস’ আতংক

গেজেট ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী একটি ছত্রাকের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। ছত্রাকটির নাম ‘ক্যানডিডা অরিস’। মঙ্গলবার (২১ মার্চ) যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, ছত্রাকটির সংক্রমণ ছড়ানোর হার উদ্বেগজনক। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে এই ছত্রাকে সংক্রমিত হন ৭৫৬ জন। এ বছর ছত্রাকে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৪৭১ জন।

চিকিৎসকেরা বলছেন, সুস্থ কারও ক্যানডিডা অরিসে সংক্রমিত হওয়ার ঝুঁকি কম। তবে যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল অথবা ভেন্টিলেটর বা ক্যাথেটারের মতো ডিভাইস ব্যবহার করেন, তারা সংক্রমিত হলে গুরুতর অসুস্থ বা মৃত্যুর ঝুঁকি আছে। যারা আক্রান্ত হয়েছেন, তাদের বেশির ভাগের শরীরে ছত্রাকের ওষুধ কাজ করে না।

এ কারণেই ‘ক্যানডিডা অরিস’ ছত্রাককে ‘আর্জেন্ট অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স থ্রেট’ হিসেবে বর্ণনা করছে সিডিসি। ইতিমধ্যে ছত্রাকটিতে সংক্রমিত হয়ে অনেক রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ছাড়া বয়োজ্যেষ্ঠ রোগীরা প্রবীণদের জন্য বিশেষায়িত চিকিৎসাকেন্দ্রে ভর্তি আছেন।

সিডিসির প্রতিবেদন অনুযায়ী, ছত্রাকটিতে সংক্রমিত হয়ে তিন রোগীর অবস্থা সংকটাপন্ন হয়। তাদের একজন মারা গেছেন।

সিডিসির এই প্রতিবেদন প্রকাশ হয়েছে অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন নামের একটি জার্নালে বলা হয়েছে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রথমবার ক্যানডিডা অরিসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর কয়েক বছর সংক্রমণের তথ্য ছিল না। তবে ২০২১ ও ২০২২ সালে ছত্রাকটির সংক্রমণ দ্রুত বাড়তে শুরু করে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!