খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  সাবেক সংসদ সদস্য মানু মজুমদার মারা গেছেন
  নিখোঁজ এমপি আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার কলকাতায়

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে অচলাবস্থার মধ্যেও বাড়াল সুদের হার

আন্তর্জাতিক ডেস্ক

সুদের হার বাড়িয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সিস্টেম। বুধবার (২২ মার্চ) এক সংবাদ সম্মেলনে সুদের হার ০.২৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোমি পাওয়েল-খবর বিবিসি ও রয়টার্সের। সিলিকন ভ্যালি ব্যাংকসহ (এসভিবি) যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি ব্যাংক দেউলিয়া হয়ে যাবার পর দেশটির ব্যাংকিং খাতসহ পুরো অর্থনীতিতে যে অচলাবস্থা দেখা দেয় তা কাটিয়ে উঠতেই এমন সিদ্ধান্ত বলে মত সংশ্লিষ্টদের।

সুদের হার বাড়ানোর ঘোষণা দিয়ে ফেডালের রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যান জেরোমি পাওয়েল বিনিয়োগকারীদের আশ্বস্ত করে সিদ্ধান্তটিকে ‘স্বাস্থ্যকর ও সহনীয়’ বলেও আখ্যা দেন।

তিনি বলেন, সিলিকন ভ্যালি ব্যাংকের খুব বাজে পতন হলেও এই ধস যুক্তরাষ্ট্রের পুরো ব্যাংকিং ব্যবস্থার দুর্বলতা প্রকাশ করে না। দেশটির ব্যাংকিং খাত ও ব্যবস্থাকে সবল ও সক্ষম বলেই উল্লেখ করেন তিনি।

বিশ্বজুড়ে চলা অর্থনৈতিক মন্দায় মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে গত বছরেও কয়েকদফা সুদের হার বাড়িয়েছিল ব্যাংকটি।

কিন্তু বিশ্লেষকদের অনেকেই মনে করেন এতে করে উল্টো চাপের মুখে পড়ে ব্যাংকগুলো। যার পরিণতিতেই এসভিবি এবং সিগনেচার ব্যাংক ধসের মত ঘটনাগুলো।

গত সপ্তাহে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক সুদের হার ০.৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।

এ বছর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি মাত্র ০.৪ শতাংশ হবে বলে ধারণা করছে ফেডারেল রিজার্ভ সিস্টেম । ২০২৪ সালে প্রবৃদ্ধি বেড়ে হবে ১.২ শতাংশ। এই হারকে প্রবৃদ্ধির সাধারণ গতির চেয়ে কম মনে করা হচ্ছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!