খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

যবিপ্রবি’র উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ-ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য ড. আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। একইসাথে ট্রেজারার, রেজিস্ট্রার, হল প্রভোস্ট, প্রক্টর, রিজেন্ট বোর্ড সদস্য ড. ইকবাল কবির জাহিদসহ উপাচার্যের অনুসারীদের পদত্যাগের দাবি জাননো হয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে যবিপ্রবির প্রধান ফটক থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে শেখ হাসিনা ছাত্রী হল, বঙ্গবন্ধু একাডেমিক ভবন প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনে যায়। সেখানে তারা অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় তারা উপাচার্য ও তাঁর অনুসারীদের অবিলম্বে পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

জানা যায়, বিক্ষোভের আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে স্থাপিত বঙ্গবন্ধু ম্যুরাল, ছাত্রী হলের সামনে শেখ হাসিনার ম্যুরাল, বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের বঙ্গবন্ধুর নাম ও বঙ্গবন্ধু একাডেমির গ্যালারির সামনে বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর করে। এছাড়া, শেখ হাসিনা কর্তৃক বিভিন্ন ভবনের উদ্বোধনের ফলকগুলোও ভেঙে দেয়া হয়।

পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ উসামাহ বলেন, আমরা আমাদের দেশ থেকে স্বৈরাচার দূর করতে পারলেও আমাদের ক্যাম্পাস থেকে এখনো পর্যন্ত স্বৈরাচার দূর করতে পারিনি। আমাদের এ ভিসির কাছে কোনো দাবি নাই, কারণ এই স্বৈরাচার দালালের কাছে কোনো প্রকার দাবি আমরা রাখতে চাই না। তাই আমাদের এই আন্দোলনের একটাই মাত্র দাবি বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার স্বৈরাচার ভিসি, প্রক্টর, হল প্রভোস্ট, শিক্ষক সমিতির সভাপতিসহ সকল দালালদের পদত্যাগ করতে হবে।

বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ম্যুরাল ভাঙচুরের বিষয়ে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সজীব হোসেন বলেন, আমাদের আজকের কর্মসূচি ছিল শেখ হাসিনার পরিবারের সকল চিহ্ন বিশ্ববিদ্যালয় থেকে মুছে দেয়া। আমরা সফলভাবে তা করেছি। তবে আমারা ক্যাম্পাস এর কোনো ভবনের ক্ষতি করিনি। আমরা ছাত্রী হলেও প্রবেশ করিনি, শুধু বাইরে হাসিনার ম্যুরাল ভাঙ্গা হয়েছে। জিনোম সেন্টারে তার উদ্বোধনী ফলক ভাঙ্গা হয়েছে। জিনোম সেন্টারের ভেতরে কোনো শিক্ষার্থী প্রবেশ করেনি। অনেকে বলছেন, আমরা বিশ্ববিদ্যালয়ের সম্পদ নষ্ট করছি, যেটা সম্পূর্ণ গুজব। বিশ্ববিদ্যালয়ের কোনো ক্ষতি হয়, সেটা কোনো সাধারণ শিক্ষার্থী চাইবে না। আবার অনেকে বলছেন, আমরা শিবির বা ছাত্রদল থেকে এ আন্দোলন করছি। তাদের জন্য বলি বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ, তাই আমাদের বিরুদ্ধে এরকম গুজব ছড়ানো বন্ধ করুন।

বিশ্ববিদ্যালয়ের ইএসটি বিভাগের হাবিব আহমেদ শান বলেন, আমরা বুধবার বেলা ১১টায় ‘মার্চ টু প্রশাসনিক ভবন’ ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন কররো। আপনাদের সকলকে আমরা অনুরোধ করবো আমাদের আগামী দিনের কর্মসূচি সফল করতে এগিয়ে আসুন। এই স্বৈরাচার ভিসি ও তাঁর দালালদের পদত্যাগের দাবিতে আপনারা সকলে এগিয়ে আসুন।

এ বিষয়ে যবিপ্রবি উপাচার্য ড. আনোয়ার হোসেন বলেন, এই মুহূর্তে পদত্যাগের বিষয়ে তার কোন পরিকল্পনা নেই। কারণ তিনি ২৪টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার সমন্বয়ক। বর্তমান ভর্তি প্রক্রিয়ার ৯৭ শতাংশ শেষ হয়েছে। বাকি ৩ শতাংশ শেষ করতে পারলে দায়মুক্ত হবেন। এরপর কি করবেন ভেবে দেখবেন। তিনি জানান, সরকার চাইলে তিনি পদত্যাগের বিষয়টি ভেবে দেখবেন।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!