খুলনা, বাংলাদেশ | ৩ ভাদ্র, ১৪২৯ | ১৮ আগস্ট, ২০২২

Breaking News

  গাজীপুরে প্রাইভেটকারের ভেতর থেকে শিক্ষক দম্পতির মরদেহ উদ্ধার
  ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুই হাজার ১৪ জন ও আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৫৫ হাজার ৬৯৩ জন

মোংলা বন্দরে পৌছেছে দেশের দুই মেগা প্রকল্পের মালামাল

ওয়াসিম আরমান, মোংলা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ২য় চালান নিয়ে লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ এম.ভি ড্রাগন বল ৫৬০১ মেট্রিক টন কার্গো নিয়ে মোংলা বন্দরের হারবারিয়ার ৭ নং বয়ায় নোঙ্গরে করেছে। একই দিনে ইন্দোনেশিয়া থেকে প্রথমবারের মতো রামপাল বিদ্যুৎকেন্দ্রের জ্বালানির কয়লা এসেছে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এম ভি আকিজ হেরিটেজ’ করে।

ইন্দোনেশিয়া থেকে এই কয়লা আমদানি করা হয়। ইন্দোনেশিয়ার ৬৪,৫৫৭ মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। সেখান থেকে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা চট্রগ্রাম বন্দরে খালাস করে তিনটি লাইটার জাহাজে ওঠানো হয়। বাকি ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ ০৫ আগষ্ট, ২০২২ তারিখে শুক্রবার সন্ধ্যায় মোংলা বন্দরের হারবাড়িয়া-১১ নম্বর বয়ায় অবস্থান করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘প্রথমবারের মত রামপাল পাওয়ার প্লান্টের জ্বালানি কয়লা আমদানি হলো মোংলা বন্দর দিয়ে। দেশের বৃহৎ দু,টি মেগা প্রকল্প রামপাল পাওয়ার প্লান্ট ও রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল মোংলা বন্দরের মাধ্যমে আগমনের ফলে দেশের একটি নবযুগের সূচনার সাক্ষী হয়ে থাকবে মোংলা বন্দর।’

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692