খুলনা, বাংলাদেশ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ২৭ মে, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৪১৩ জন, আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৭০৪ জন

মধ্যরাতেও ইবাদতে মশগুল ছিলেন মুসল্লিরা

গে‌জেট ডেস্ক

‘হে বস্ত্রাবৃত, রাত্রিতে (নামাজে) দাঁড়াও, কিন্তু সমস্ত রাত্রি নয়, অর্ধরাত্রি অথবা তদপেক্ষা কম, অথবা তদপেক্ষা বেশি, এবং কুরআন তেলাওয়াত করো ধীরে ধীরে, সুরেলা কণ্ঠে’। পবিত্র কুরআনের সুরা মুজাম্মিলের প্রথম তিন আয়াতের বাস্তব রূপ যেন ফুটে উঠেছে শবে কদরের রাতের নামাজের চিত্রে। কিশোর-তরুণ থেকে শুরু করে বৃদ্ধরাও যেন মহান মনিবের বিশেষ উপহারের এই রাতকে ছাড়তে নারাজ।

ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। মধ্যরাতেও রাজধানীসহ সারাদেশের প্রায় প্রতিটি মসজিদেই নামাজ, কুরআন তেলাওয়াত আর তসবিহ পাঠে মশগুল ধর্মপ্রাণ মুসল্লিরা।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১ মিনিট। মসজিদের অজুখানায় অজু করে আবারও নামাজ পড়বে ১২ বছরের এক কিশোর। বাসায় যাবে কখন- জানতে চাইলে মুচকি হেসে জবাব দেয়, আরও নামাজ পড়ে তারপর…। শুধু ছোট্ট কিশোর নয়, বিশেষ এই রাতে নানা বয়সী মানুষ ভিড় জমিয়েছেন মসজিদে। তরুণদের উপস্থিতিও চোখে পড়ার মতো।

লাইলাতুল কদরের এই বিশেষ রাতে রাজধানীর মধ্যে বাড্ডা এলাকার কয়েকটি মসজিদে সরেজমিনে গিয়ে এসব চিত্র দেখা গেছে।

মুসল্লিরা বলছেন, আজকের রাতটি আল্লাহ তায়ালা আমাদের জন্য উপহার স্বরূপ দিয়েছেন। যেন আমরা আমাদের পাপগুলো থেকে ক্ষমা পেতে পারি।

মো. সায়েম নামের এক তরুণ বলেন, এই রাতটি বিশেষ ইবাদতের রাত। প্রতি রাতই তো আমরা ঘুম আর অন্যান্য কাজে কাটিয়ে দেই। আজকের রাতটা না হয় কষ্ট করে আল্লাহকে ডাকলাম।

তিনি বলেন, এই রাতের ইবাদতটা মূলত আল্লাহকে রাজি-খুশি করানোর জন্য। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এটি ইবাদতের চেয়ে উৎসবের রাতে পরিণত হয়ে গেছে। আন্তরিক ইবাদতের চেয়ে যেন লোক দেখানো হয়ে গেছে।

ইসলামী বিশেষজ্ঞদের মতে, শবে কদর বা লাইলাতুল কদরকে বলা হয় হাজার মাসের চেয়ে উত্তম রাত। অর্থাৎ এ রাতে ইবাদত করলে হাজার মাসের চেয়ে বেশি সওয়াব পাওয়া যায়।

রাজধানীর শাহবাগ চাঁদ মসজিদের খাদেম বেলাল বলেন, আজ আল্লাহকে ডাকার রাত। এ রাতে যত আল্লাহকে ডাকা যাবে, বান্দার তত ক্ষমা পাওয়ার সুযোগ থাকবে।

মসজিদে মসজিদে তারাবির নামাজ শেষে ইমাম সাহেবরা বয়ান করছেন। নফল নামাজের পাশাপাশি জিকির-আজকার আর কোরআন তেলাওয়াতে রাত কাটাচ্ছেন মুসল্লিরা।

প্রসঙ্গত, রমজানের শেষ ১০ দিনের যেকোনো বেজোড় রাতে লাইলাতুল কদর তালাশ করা যায়। অর্থাৎ ২১, ২৩, ২৫, ২৭ ও ২৯ রমজান দিবাগত রা%A




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692