খুলনা, বাংলাদেশ | ২৭ শ্রাবণ, ১৪২৯ | ১১ আগস্ট, ২০২২

Breaking News

  জ্বালানি তেলের আমদানি ব্যয় তহবিল ভেঙে পরিশোধ করছে বিপিসি : বিফ্রিংয়ে বিপিসি চেয়ারম্যান
  কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন, ২১ নভেম্বরের পরিবর্তে শুরু হবে ২০ নভেম্বর
  বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী, দেশে এত বেশি বাড়ানো যৌক্তিক নয় : সিপিডি; দাম সমন্বয়ের তাগিদ
  বহিষ্কৃত যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের জামিন বাতিল করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ

ভ্রমণ শুধু আনন্দ দেয়না, জ্ঞানও বৃদ্ধি করে

রাজু আহমেদ

ভ্রমণ করতে ভালো লাগে না এমন লোক খুঁজে পাওয়া কষ্টকর। আমরা সবাই কম বেশি ভ্রমণ করতে ভালোবাসি। মানুষের জীবন হাঁসি-খুশি,দুঃখ-কষ্ট, যন্ত্রণার সমষ্টি। সারা বছর ক্লাস, প্রাইভেট, পরীক্ষা নিয়ে ব্যস্ত জীবনে ভ্রমণ এক মহাসুখের ঔষধ হিসাবে কাজ করে। আর তাও যদি হয় ফুলের রাজ্যে।

বলছিলাম যশোর জেলার অন্তর্গত ফুলের রাজ্য গদখালির কথা। তিন বন্ধু মিলে ভাবছিলাম কোথাও একটু বেড়াতে যেতে পারলে মনটা একটু শান্ত হতো। যেই কথা সেই কাজ সবাই মিলে সিদ্ধান্ত নিলাম, ফুলের রাজ্য দেখতে যাবো। দিনটি ছিল রবিবার, সকালে ঘুম থেকে উঠে দেখি ঘন কুয়াশায় আবৃত আছে পুরো এলাকা।

বাংলার শীতের সকালের সৌন্দর্য যে এতোই মনোমুগ্ধকর ভাষায় প্রকাশ করা যাবে না। যাই হোক পূর্ব পরিকল্পনা মতো, আমরা সবাই এক সাথে হয়ে রওনা দিলাম, বাসের মধ্যে নানা জনে নানা কথা শুনতে শুনতে আমাদের গন্তব্যে পৌঁছলাম।

আমরা কেউই বিশ্বাস করতে পারছিলাম না,যেদিকে তাকাও শুধু দেখতে পায় লাল,নীল,হলুদ সহ বাহারি রকমের ফুল। তখনই মনে পড়লো এই ফুল দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে এখন বিশ্বে রপ্তানি করা হচ্ছে। এখনকার এলাকার অধিকাংশ মানুষের জীবিকা নির্বাহ করে এটার উপর।

অনেক অজানাকে জানতে পারলাম এই ফুলের কারখানায় এসে। এজন্য বলে ভ্রমণ হলো জ্ঞানার্জন। ভ্রমন এটা শুধু মানুষকে আনন্দ দেয় না, অনেক অজানাকে জানার সুযোগ করে দেয়। এই অজানাকে জানার উদ্দেশ্য হোক ভ্রমণ।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692