খুলনা, বাংলাদেশ | ২ কার্তিক, ১৪৩১ | ১৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দল ও ধর্মের ভিত্তিতে দেশে কোনো বৈষম্য চায় না জামায়াত
  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

ভোমরা স্থল বন্দরে ভারতীয় ট্রাকে চাঁদাবাজি, মানববন্ধন ও ধর্মঘটের কর্মসূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় সিএন্ডএফ এজেন্টস্ এ্যাসোসিয়েশন এর নামে ভোমরা স্থল বন্দরের জিরো পয়েন্টে
ভারতীয় পণ্যব্যাহী ট্রাক থেকে চাঁদাবজি ও বিভিন্ন দপ্তরে হয়রানির প্রতিবাদে মানববন্ধন ও ধর্মঘটের ঘোষণা করা হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে ভোমরা স্থলবন্দর আমদানী ও রপ্তানীকারক এ্যাসোসিয়েশন এর নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত ৪টি শ্রমিক সংগঠন ও ২টি ট্রান্সপোর্ট সমিতির যৌথ সভা থেকে আগামী ১৫ মে সকাল ১১ টায় মানববন্ধন ও ১৬ মে ধর্মঘট কর্মসূচী ঘোষণা করা হয়।

জিরো পয়েন্টে চাঁদাবাজি ও বিভিন্ন দপ্তরের হযরানির প্রতিবাদে ঘোষিত কর্মসূচি সফল করতে যৌথ সভার নের্তৃবৃন্দ একমত পোষণ করেন।

আরও পড়ুন: ভোমরা স্থলবন্দরের জিরো পয়েন্টে চাঁদাবাজি বন্ধ না হলে ধর্মঘট

আমদানী ও রপ্তানীকারক এ্যাসোসিয়েশনের সভাপতি রামকৃষ্ণ চক্রবর্তীর সভাপতিত্বে ও ট্রান্সপোর্ট মালিক সমবায় সমিতি সভাপতি ফিরোজ হোসেন সঞ্চালনায় যৌথ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগ’র ধর্মবিষয়ক সম্পাদক ও সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এইচ এম আরাফাত হোসেন, আমদানী ও রপ্তানীকারক এ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য মো. মোস্তাফিজুর রহমান নাসিম, মো. আক্তার হোসেন পানি ডাক্তার, সিনিয়র সহ সভাপতি মো. আসাদুর রহমান, সাধারণ সম্পাদক মো. অহিদুল ইসলাম, কাস্টমস্ বিষয়ক সম্পদক মো. জাকির হোসেন মন্টু, ভোমরা স্থলবন্দর হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন-১১৫৯ এর সভাপতি মো. আনারুল ইসলাম, হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন-১১৫৫ এর সভাপতি নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. হারুণ অর রশিদ, হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন-১৭২২ এর সভাপতি মো. শামসুজ্জামান ও সাধারণ সম্পাদক মো. নিজাম উদ্দীন, হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন-১৯৬৪ এর সভাপতি মো. আশরাফুল ইসলাম বাবলু ও সাধারণ সম্পাদক মো. আসাদুল ইসলাম, ভোমরা স্থলবন্দর ট্রান্সপোর্ট মালিক বহুমুখী সমবায় সমিতি লিঃ-৮৭/সাত এর সাধারণ সম্পাদক মো. রমজান আলী স্থলবন্দর হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আনারুল ইসলাম ও মো. শামসুজ্জামান, নজরুল ইসলাম, নিজাম উদ্দীন, আশরাফুল ইসলাম বাবলু ও মো. আসাদুল ইসলাম, বন্দর ট্রান্সপোর্ট মালিক বহুমুখী সমবায় সমিতি সাধারণ সম্পাদক মো. রমজান আলী প্রমূখ।

সভায় ভোমরা বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বলেন, ভোমরা বন্দরের জিরো পয়েন্টে আমদানিকৃত পন্যবাহী ভারতীয় ট্রাক থেকে ট্রাক প্রতি ২০০ রুপি হারে চাঁদা আদায় করে আসছে সিএন্ডফ এজেন্টস্ এ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি এজাজ আহম্মেদ স্বপন ও সাধারণ সম্পাদক মাকছুদ আলম খান। গত বছর ২১ জুন থেকে ভোমরা স্থল বন্দরে ভারতীয় আমদানীজাত পণ্যবাহি ট্রাক থেকে দুইশো রুপি হারে সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের নামে চাঁদাবাজি শুরু হয়। ওই দিন ভারতীয় ট্রাক ড্রাইভাররা চাঁদাবজির প্রতিবাদে কর্মবিরতি পালন করলে ৩ ঘন্টা আমদানী-রপ্তানি কার্যক্রম ব্যহত হয়। অযাচিত এই চাঁদাবাজির কারনে অভ্যন্তরীন বাজারে আমদানীজাত পণ্যের মূল্যবৃদ্ধি অব্যাহত রয়েছে।

বক্তারা আরো বলেন, ভোমরা আমদানী-রপ্তানিকারক এসোসিয়েশন চাঁদাবাজি বন্ধের দাবীতে বিভিন্ন দপ্তরে অভিযোগ করলেও কোনো প্রতিকার পায়নি। ফলে গত ৮ মাসে ভোমরা স্থল বন্দরের জিরো পয়েন্ট থেকে ৬২ হাজার ১১৫টি ট্রাক থেকে ভারতীয় মুদ্রায় প্রায় দুই কোটি টাকা চাঁদাবাজি করা হয়েছে বলে ব্যবসায়ীরা অভিযোগ করেছে।

এক পর্যায়ে ব্যবসায়ীদের প্রতিরোধের মুখে গত ১৩ ফেব্রুয়ারি কয়েক ঘন্টা চাঁদাবাজি বন্ধ থাকলেও অদৃশ্য শক্তির বলে পরদিন ১৪ ফেব্রুয়ারি সকাল থেকে ভোমরা স্থল বন্দরের জিরো পয়েন্টে ভারতীয় আমদানীজাত পন্যবাহি ট্রাক থেকে অদ্যবধি চাঁদা আদায় অব্যাহত রয়েছে। এতে ব্যবসায়ীরা ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। অবিলম্বে এই চাঁদার টাকা তোলার প্রতিবাদে আগামী ১৫ মে মানববন্ধন ও ১৬মে ধর্মঘট সফল করার আহ্বান জানান বক্তারা ।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!