খুলনা, বাংলাদেশ | ৩০ চৈত্র, ১৪৩০ | ১৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  পটুয়াখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশা খাদে পড়ে নিহত ২
  রাজধানীর ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ নারীর মৃত্যু
  মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত, আহত ১০
  ঈদের পরদিন সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১২

ভারত থেকে প্রথমবারের মতো আমদানি হলো নারকেল

গেজেট ডেস্ক

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে নারকেল আমদানি করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বেলা আড়াইটার দিকে ভারত থেকে নারকেলবোঝাই ট্রাক দুটি হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, দুটি ট্রাকে এক হাজার বস্তায় ৫০ টন নারকেল আমদানি হয়েছে।

কাস্টমস সূত্রে জানা গেছে, নারকেলের আমদানিকারক হিলি স্থলবন্দরের নাশাত ট্রেডার্স। রপ্তানিকারক ভারতের বালুরঘাটের এস আনন্দ অ্যান্ড কোং। ভারতের কেরেলা রাজ্য থেকে এই নারকেল আমদানি করা হয়েছে। ভারত থেকে প্রতি টন নারকেল আমদানিতে ২৫০ ডলার খরচ পড়েছে।

রোজায় আট পণ্যের সরবরাহ বাড়াতে আমদানি শর্ত শিথিলরোজায় আট পণ্যের সরবরাহ বাড়াতে আমদানি শর্ত শিথিল
মেসার্স নাশাত ট্রেডার্সের স্বত্বাধিকারী নূরুল ইসলাম বলেন, “আমার প্রতিষ্ঠানের নামে কাল-পরশু আরও ছয় ট্রাক নারকেল আসবে। ঢাকা ও চট্টগ্রামে এসব নারকেলের চাহিদা বেশি। পরিবহন খরচ ও বন্দরে অন্যান্য চার্জ পরিশোধ করে আগে হিসাব-নিকাশ করে দেখি, তারপর দেশে দাম বলা যাবে। যেখানে পাঠালে পরতা (লাভ) বেশি হবে, সেখানে পাঠাব।”

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, “আজ একটি ট্রাকে ৫০ টন নারকেল আমদানি করা হয়েছে। কাস্টমসের পরীক্ষণ শুল্কায়ন ও শুল্ক আদায় সাপেক্ষে তারা পণ্যটির আউটপাস ইস্যু করলে সেই পণ্য বন্দর থেকে ছাড় করা হবে। বন্দর দিয়ে নতুন ধরনের পণ্য আমদানির ফলে সরকারের রাজস্ব আহরণ যেমন বাড়ছে তেমনি বন্দর কর্তৃপক্ষের দৈনন্দিন যে আয় সেটিও বাড়ছে।”

খুলনা গেজেট/ টিএ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!