খুলনা, বাংলাদেশ | ২১ আষাঢ়, ১৪২৯ | ৫ জুলাই, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৭০২ জনের মৃত্যু হয়েছে ও নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৬৬ জন

ভারতের গমের নিষেধাজ্ঞায় দেশে প্রভাব পড়বে না : বাণিজ্যমন্ত্রী

গে‌জেট ডেস্ক

দেশে গমের যথেষ্ট (এনাফ) মজুত আছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, ভারত গম রপ্তানি বন্ধ করলেও বাংলাদেশের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। জিটুজি পদ্ধতিতে আনা যাবে।

বুধবার (১৯ মে) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভা শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কয়েকদিন ধরে একটা কথা বাজারে বাতাসে উড়ছে যে, ভারত গম রপ্তানি বন্ধ করে দিয়েছে। এজন্য বাজারে গমের দামে প্রভাব পড়তে শুরু করেছে। কিন্তু কথাটি একেবারেই ঠিক নয় আমাদের জন্য। ভারত রপ্তানি বন্ধ করেছে অন্যান্য দেশের, কিন্তু তারা বলেছে, এখানে আসার আগে আমি হাইকমিশনারের সঙ্গে কথা বলেছি, উনিও একটা প্রেস কনফারেন্স দিয়েছেন যে, জিটুজি বন্ধ করা হয়নি, সরকার লেভেলে যত খুশি আনা যাবে।

এমনকি প্রতিবেশী দেশ হিসেবে যারা বড় বড় আমদানিকারক আছে চাইলে চিঠি দিয়ে নিতে পারবেন। পুরোপুরি ১০০ শতাংশ আমদানিতে কোনো বাধা নেই। যেজন্য ভারত থেকে নিষেধাজ্ঞা আমাদের উপর প্রভাব বিস্তার করবে না, বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, কিছু অসাধু ব্যবসায়ী মেঘ দেখলেই বলে ঝড় এসে গেছে। সেটা কিন্তু না। তাছাড়া আমাদের দেশে এমুহূর্তে গমের যে স্টক আছে, আমরা তাতে ভয়ের আশঙ্কা করি না। এনাফ, যা দরকার তা আমাদের আছে। অতএব ভারতের এক্সপোর্ট বন্ধ করা কোনোভাবেই আমাদের উপর প্রভাব বিস্তার করবে না।

ভোজ্যতেল ইস্যুতে তিনি বলেন, গ্লোবাল এ ক্রাইসিসকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। আমরা একটাই মেসেজ দিতে চাই, ভোজ্যতেলের এখন যে অবস্থা আছে, তাতে আমরা আশা করছি ক্রাইসিস হবে না।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692