খুলনা, বাংলাদেশ | ২১ আষাঢ়, ১৪২৯ | ৫ জুলাই, ২০২২

Breaking News

  কুমিল্লা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত শপথ নিয়েছেন
  পিকে হালদারকে আরও ১৫ দিনের জেল হেফাজতে পাঠিয়েছেন কলকাতার স্পেশাল সিবিআই কোর্ট-৩
  গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৭০২ জনের মৃত্যু হয়েছে ও নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৬৬ জন

বৈশ্বিক মন্দায়ও অর্থনীতিকে গতিশীল রেখেছে সরকার : প্রধানমন্ত্রী

গে‌জেট ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন—করোনার পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে যখন বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা চলছে, তখন দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে অর্থনীতিকে গতিশীল রেখেছে সরকার।

‘ডেল্টা প্ল্যান’ নিয়ে রাজধানী ঢাকার একটি হোটেল অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধানমন্ত্রী এ কথা জানান।

একইসঙ্গে প্রধানমন্ত্রী জানান, নতুন প্রজন্মের জন্যই ‘বদ্বীপ পরিকল্পনা’ ও ২১০০ সালের জন্য ডেল্টা প্ল্যান হাতে নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ বাংলাদেশ, অথচ এর জন্য বাংলাদেশ দায়ী নয়। প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখেই ডেল্টা প্ল্যান বাস্তবায়ন করতে হবে। সেইসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন হয়েছিল বলেই, করোনার মধ্যেও দেশের অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘একদিকে প্রাকৃতিক দুর্যোগ, অপরদিকে করোনাভাইরাস, অর্থাৎ কোভিড-১৯-এর প্রভাব…এরপর এদিকে হলো আবার ইউক্রেন-রাশিয়া যুদ্ধ… যার ফলাফলটা হচ্ছে—বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা।’

‘এর মাঝেও আমরা প্রচেষ্টা চালাচ্ছি—আমাদের দেশের মানুষের যেন কোনো রকম কষ্ট না হয়। তাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, আমাদের অর্থনীতিকে গতিশীল রাখা এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়া… এবং এ ক্ষেত্রে রাখা আমরা নানা ধরনের প্রণোদনা দিচ্ছি। এবং প্রণোদনা দিয়ে আমাদের অর্থনীতির চাকাকে সচল রাখা সম্ভব হয়েছে’, যোগ করেন প্রধানমন্ত্রী।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692