খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪২৮ | ১৬ অক্টোবর, ২০২১

Breaking News

  কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, শিশুসহ তিন যাত্রী আহত
  রাজধানীর যাত্রাবাড়ী থেকে ৫ কেজি আইস, অস্ত্র ও গুলিসহ টেকনাফ মাদক সিন্ডিকেটের সদস্য খোকনসহ গ্রেপ্তার ২

বিশ্বসেরা গবেষকদের তালিকায় যবিপ্রবি’র ২৫ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক, যশোর

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি’র) ২৫ শিক্ষক। সম্প্রতি বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিংয়ে স্থান পান তারা। তালিকায় বাংলাদেশের মোট এক হাজার সাতশ’ ৮৮ জন গবেষক স্থান পেয়েছেন।

যবিপ্রবি’র গবেষকদের মধ্যে প্রথম ও দেশের মধ্যে ১৩ তম স্থান অর্জন করেছেন ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক হাবিবুর রহমান, দ্বিতীয় স্থানে রয়েছেন অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ডক্টর ইকবাল কবির জাহিদ এবং তৃতীয় স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর জাভেদ হোসাইন খান।

তালিকায় স্থান পাওয়া যবিপ্রবির অন্য ২২ শিক্ষক হলেন, বিপ্লব হোসাইন, রোকনুজ্জামান, বিপ্লব কুমার বিশ্বাস, ইমরান খান, ওমর ফারুক, আবু হায়াত মোহাম্মদ সাইম, সুজন চৌধুরী, সাখাওয়াত হোসাইন, এইচএম জাকির হোসাইন, নাজমুল হাসান, মঞ্জুরুল হক, মিনহাজ উদ্দীন মনির, মশিয়ার রহমান, এএম সরজ, তানভীর হাসান, মীর মশাররফ হোসাইন, ড. হুমায়ুন কবির, নাজমুস সাকিব, মাহফুজুর রহমান, রশিদ আল মামুন, বিপ্লব কুমার দাস ও রফিকুল হাসান।

র‌্যাংকিয়ে ১২ ক্যাটাগরিতে বিশ্বের দুশ’ ছয়টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে সাত লাখ আট হাজার পাঁচশ’ ৬১ গবেষক স্থান পেয়েছেন। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে এ র‌্যাংকিং। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692