খুলনা, বাংলাদেশ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকচাপায় শিশুসহ নিহত ৩
  বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি
  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর হবে সরকার : শ্রম উপদেষ্টা
  এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; পাশের হার ৭৭.৭৮

বিনা খরচে জাপানে ৫ বছরের জন্য কাজের সুযোগ (ভিডিও)

একরামুল হোসেন লিপু

বিশ্বের সভ্যদেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ জাপান। বাংলাদেশের অনেক অভিবাসী কর্মী কর্মসংস্থানের জন্য জাপান যেতে আগ্রহ প্রকাশ করে থাকেন। কিন্তু ভিসাসহ অন্যান্য খরচের কারণে অনেকের সে প্রত্যাশা পূরণ হয়না। আইএম জাপান সেই প্রত্যাশা পূরণ করে দিচ্ছে। সম্পূর্ণ বিনা খরচে, আকর্ষণীয় বেতনে, ১৮ থেকে ৩০ বছর বয়সী যুবকদের জাপানে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে ৫ বছরের জন্য কাজের সুযোগ দিচ্ছে।

শুধুমাত্র পাসপোর্ট তৈরি, মেডিকেল ফি এবং বহির্গমন ছাড়পত্র সংক্রান্ত ফি ছাড়া বাকী সব খরচ আই এম জাপান বহন করবে। এক্ষেত্রে জাপানে গমনেচ্ছু কর্মীদের জাপানী ভাষায় পর্যান্ত দক্ষতা অর্জন করতে হবে এবং কিছু শর্তও রয়েছে তাদের। ইতিপূর্বে জাপানে কর্মরত ছিলেন এমন কেউ আবেদন করতে পারবেন না।

আগ্রহী প্রার্থীগণকে www.bmet.gov.bd ওয়েব সাইট হতে আবেদন ফরম ডাউনলোড করে পূরণপূর্বক বিএমইটি কর্তৃক নির্ধারিত ইমেইল ঠিকানায় প্রেরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে জাপানী ভাষায় পারদর্শী Level- N5 বা জাপানী ভাষায় পর্যাপ্ত দক্ষতা সংক্রান্ত মূল সনদসহ ১ সেট ফটোকপি, এসএসসি পাশের মূল সনদের ১ সেট ফটোকপি, সদ্যতোলা ২কপি পাসপোর্ট সাইজের ছবি ও জীবন বৃত্তান্ত আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে। আবেদিত ফরমসমূহ যাচাই বাছাই করতঃ যোগ্য প্রার্থীদের প্রাথমিকভাবে বাছাই পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোবাইল ফোনে মেসেজ প্রেরণ করা হবে। মেসেজ প্রাপ্ত প্রার্থীগণকে নির্ধারিত সময় এবং তারিখে বিএমইটি কর্তৃক মনোনীত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ইন্টারভিউয়ের জন্য হাজির হতে হবে।

খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ রিয়াজ শরীফ এ প্রতিবেদককে জানান, খুলনা বিভাগের ৮ টি জেলা থেকে আইএম জাপান সিলেকশনের মাধ্যমে জাপান- টেকনিক্যাল ইন্টার্ন অভিবাসন কর্মী নিয়োগ করে থাকে। করোনার কারণে প্রায় দুই বছর কর্মী নিয়োগ বন্ধ ছিলো। চলতি বছরের জুন মাস থেকে আবার এ নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। এ প্রক্রিয়ার আওতায় অক্টোবর মাসে ৫৩ জন, চলতি মাসে ৫০ জন অভিবাসী কর্মী জাপানে গমন করেছেন। জানুয়ারী মাসে আরো প্রায় ১২০ জনের মতো কর্মী যাওয়ার সুযোগ পাবে। খুলনা বিভাগের ৮ টি জেলার ১৭০ জন অভিবাসী কর্মী এ প্রক্রিয়ার আওতায় যেতে আগ্রহী। এদের মধ্য থেকে যাচাই-বাছাই করে ১২০ জনকে নেওয়া হবে। তিনি বলেন, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে এ বাছাই প্রক্রিয়া চূড়ান্ত করা হবে।

এদিকে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) “জন্মভূমি বাংলাদেশ, কর্মভূমি বিশ্বময়” এই শ্লোগানকে সামনে রেখে ঢাকাস্থ আইএম জাপান অফিস এবং খুলনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) কর্তৃক আয়োজিত ইনফরমেশন সেমিনারের আয়োজন করে।
খানজাহান আলী থানার তেলিগাতী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অডিটোরিয়ামে অনুষ্ঠিত দিনব্যাপী এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপান ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আইএম জাপান)’র জেনারেল ম্যানেজার মিঃ হোতা ইয়োশিরো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ রিয়াজ শরীফ ও আইএম জাপান ঢাকা অফিসের রিপ্রেজেন্টেটিভ গোলাম কিবরিয়া ভূঁইয়া। সভাপতিত্ব করেন খুলনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ কাজী বরকতুল ইসলাম। সেমিনারে খুলনা বিভাগের ৮টি জেলার ১৭০ জন অভিবাসী কর্মী উপস্থিত ছিলেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!