খুলনা, বাংলাদেশ | ৮ শ্রাবণ, ১৪৩১ | ২৩ জুলাই, ২০২৪

Breaking News

  কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার; বিশেষ চেম্বার আদালতের আদেশ
  রাজধানীর মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দি‌য়ে‌ছে বি‌ক্ষোভকারীরা
আমলাতান্ত্রিক হস্তক্ষেপমুক্ত চিকিৎসা ব্যবস্থা গঠনের প্রতিশ্রুতি

বিএমএ’র কেন্দ্রীয় কমিটিতে লড়বেন ‘ডা.বাহার-ডা.তুষার পরিষদ’

নিজস্ব প্রতিবেদক

বিএমএ নির্বাচনে নির্বাচিত হলে আমলাতান্ত্রিক হস্তক্ষেপমুক্ত চিকিৎসা ব্যবস্থা গঠন এবং চিকিৎসকদের সার্বিক নিরাপত্তা ও মর্যাদা নিশ্চিত করার অঙ্গীকার করেছেন ‘ডা.বাহার-ডা.তুষার পরিষদ’। গতকাল শনিবার দুপুরে খুলনা বিএমএ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অঙ্গীকার ব্যক্ত করেন তারা।

লিখিত বক্তৃতায় ডা. শেখ বাহারুল আলম বলেন, দীর্ঘ ৭ বছর পর আগামী ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) নির্বাচন। কেবল শুধু নেতৃত্বের হাত বদলের জন্যই নয়, বরং চিকিৎসক ও স্বাস্থ্য ব্যবস্থার সমস্যাসমূহ সমাধানের জন্য বিএমএর এ নির্বাচন। দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি ও আমলাতান্ত্রিক হস্তক্ষেপমুক্ত চিকিৎসাব্যবস্থা গড়তে এবং চিকিৎসকদের সার্বিক নিরাপত্তা ও মর্যাদা নিশ্চিত করতে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বাংলাদেশের চিকিৎসকদের প্রতিনিধিত্বশীল জাতীয় সংগঠন হয়েও বিএমএ আজ দুর্বল একটি সংগঠন। অথচ এটি হওয়ার কথা ছিলন া। ‘ধ্রুপদী বিএমএ’ একসময় দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী ও যুগোপযোগী করে গড়ে তুলে চিকিৎসকদের ন্যায্য দাবি-দাওয়া আদায় করার কৃতিত্ব অর্জন করেছিল। অথচ সেই অবস্থা এখন আর নেই।

তিনি বলেন, ধ্রুপদী বিএমএ হলে অতীতের মতো একদিকে রোগী-চিকিৎসক, চিকিৎসার পরিবেশ ও নিরাপত্তা পাবে, অন্যদিকে সামাজিক সম্মান ও ভদ্রোচিত আয়ের নিশ্চয়তা পাবে চিকিৎসকরা। বর্তমান বিএমএ হওয়ার কথা ছিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রক এবং স্বাস্থ্য ব্যবস্থার শক্তিশালী পরামর্শক। তা না হওয়ার কারণে রাষ্ট্রের অবহেলা ও দলীয় লেজুড়বৃত্তি বর্তমান বিএমএকে দুর্বল সংগঠনে রূপান্তর করেছে। সংগঠন এখন আর চিকিৎসকদের হয়ে কথা বলতে পারছে না।

সংবাদ সম্মেলনে তিনি ইন্টার্ন চিকিৎসকদের বেতন বৃদ্ধি, প্রয়োজনীয় অবকাঠামো অর্গানোগ্রাম, জনবল, প্রযুক্তি ও প্রয়োজনীয় উপকরণসহ পদায়ন, পেশাভিত্তিক মন্ত্রণালয় প্রতিষ্ঠা, কোভিড মহামারিতে রাষ্ট্রের প্রতিশ্রুত ক্ষতিপূরণ প্রদানসহ অন্যান্য ভাতা প্রদান, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের দৃশ্যমান কার্যক্রম, চিকিৎসার নামে কমিশনভিত্তিক বিদেশি হাসপাতালের দালালী করা প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ করা, দলীয় লেজুড়বৃত্তি ও অযাচিত আমলাতান্ত্রিক হস্তক্ষেপ বন্ধ এবং চিকিৎসকদের সার্বিক নিরাপত্তা ও মর্যাদা নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, নির্বাচিত হলে এই পরিষদ উক্ত বিষয়গুলো নিয়ে কাজ করবে।
সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন খ্যাতিমান চিকিৎসক ও জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!