খুলনা, বাংলাদেশ | ৮ শ্রাবণ, ১৪৩১ | ২৩ জুলাই, ২০২৪

Breaking News

  কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার; বিশেষ চেম্বার আদালতের আদেশ
  রাজধানীর মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দি‌য়ে‌ছে বি‌ক্ষোভকারীরা

বাড়িতেই সুস্বাদু বিফ স্টেক তৈরি করবেন যেভাবে

লাইফ স্টাইল ডেস্ক

স্টেক জিনিসটা আমাদের দেশে অপেক্ষাকৃত নতুন হলেও এখন তুমুল জনপ্রিয়। মজাদার এই খাবারটি কিন্তু সব রেস্টুরেন্টে পাওয়া যায় না, আবার যেখানে পাওয়া যায় সেখানে দামটা বেশ চড়া।

তবে স্টেক হাউজগুলোতে ঢুকলেই ঝলসানো মাংসের সুঘ্রাণ নাকে এসে এমনভাবে ধাক্কা দেয় যে, পকেট না খসিয়ে ফিরে আসা মুশকিল! তবে আসন্ন ঈদুল আজহায় কিন্তু ঘরেই সহজে বানিয়ে নিতে পারেন মজাদার বিফ স্টেক।

স্টেক বানাতে গেলে প্রথম গুরুত্বপূর্ণ কাজ হলো মাংস নির্বাচন। সাধারণত হাড়ের কাছের চর্বিযুক্ত মাংস স্টেকের জন্য সবচেয়ে ভালো। উপযুক্ত মাংস বেছে নিয়ে ধুয়ে ভালো করে মুছে নিতে হবে, যেন মাংসের গায়ে পানি না লেগে থাকে। এবার মাংসের পরিমাণ অনুসারে লবণ আর আধভাঙা গোলমরিচ মাখিয়ে প্যানে দিয়ে দিতে হবে।

তবে এর আগে প্যানে হালকা তেল ব্রাশ করে বেশ ভালোভাবে প্যান গরম করে নিতে হবে। তবে কোনোভাবেই অতিরিক্ত তেল দেওয়া যাবে না। উচ্চতাপে মাংসের উপরের অংশটা খুব কম সময়ে সংকুচিত হয়ে যাবে। আর ভেতরের মাংসের জুসটা আর বের হয়ে যাবে না। তাই স্টেকের উপরের অংশ একটু শক্ত হলেও ভেতরে হবে একদম মোলায়েম।

স্টেককে বারবার উল্টাতে হয় না। মাঝারি সাইজের স্টেক হলে প্রথমবার পাঁচ মিনিট পর উল্টে দিন। অপর পাশটা আরও তিন থেকে চার মিনিট ঝলসে নিতে হবে। উচ্চতাপে এই সময়ে রান্না করলে বিফ স্টেকের ভেতরে অংশটা গোলাপি আভাযুক্ত আর জুসি হবে। তবে এভাবে আমাদের দেশে অনেকের খেতে ভালো নাও লাগতে পারে।

সেক্ষেত্রে ওয়েল ডান স্টেক করতে চাইলে দ্বিতীয় পাশটা আরও বেশ কিছুক্ষণ প্যানে রাখুন। পাঁচ মিনিট পর আঁচ কমিয়ে মিডিয়াম করে দিন, না হলে পুড়ে যাবে। যদিও দ্বিতীয় পাশটা ১০ মিনিটের বেশি লাগবেই না।

শেষ পাঁচ মিনিটে কিছুটা মাখন প্যানে দিয়ে দিতে পারেন। গলে যাওয়া মাখন চামচ দিয়ে স্টেকের ওপরেও দিতে থাকুন। কয়েকটা রসুন কোয়া আর রোজমেরি ইচ্ছে হলে যোগ করতে পারেন।

চুলা থেকে স্টেক নামিয়ে না খেয়ে একটু ধৈর্য ধরুন! স্টেকের আসল স্বাদ পেতে গেলে রান্নার পর এক টুকরো মাখন উপরে রেখে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে স্টেকটাকে অন্তত পাঁচ মিনিট রেখে দিতে দিতে হবে।রান্নার সময় প্রচণ্ড তাপে মাংসের রস মাঝখানে জমা হয়। কিছুক্ষণ রেখে দিলে রস আবার চারদিকে ছড়িয়ে স্টেক জুসি হয়ে উঠে। এবার ক্রিমি ম্যাশড পটেটো আর সতে করা ভেজিটেবলের সঙ্গে পরিবেশন করুন মজার বিফ স্টেক।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!