খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

বাগেরহাটে দুই দফা দাবিতে ক্লাস বর্জন করেছে ইনষ্টিটিউট অব মেরিন টেকনোলজির শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

বাগেরহাট দুই দফা দাবিতে ক্লাস বর্জন করে মানববন্ধন করেছে ইনষ্টিটিউট অব মেরিন টেকনোলজির (আইএমটি) শিক্ষার্থীরা। সোমবার(২৯ মে) সকাল১০টার দিকে আইএমটি’র শিক্ষার্থীরা একাডেমিক ভবনের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে। তাদের দুই দফা দাবি মেনে নেওয়া না হলে আগামীতে কঠোর আন্দোলন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে শিক্ষার্থীরা। দেশের ছয়টি আইএমটি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে এই কর্মসূচি পালিত হচ্ছে বলে শিক্ষার্থীরা জানিয়েছে।

দুই দফা দাবির মধ্যে রয়েছে গত ২০১০ সাল হতে অদ্যাবধি ও ভবিষ্যতে আইএমটি থেকে পাশ করা ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের বিনাশর্তে সরাসরি ইঞ্জিন ক্যাডেট সিডিসি প্রদান ও মার্চেন্টশিপে ১২ মাস সিসার্ভিস সম্পন্ন করার পরে সিওসি ক্লাস থ্রি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দিতে হবে।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী পিয়াসসহ অন্য শিক্ষার্থীরা বলেন, বাগেরহাটসহ সারাদেশে ছয়টি আইএমটি রয়েছে। প্রতি বছর এখান থেকে তিনশ’র বেশি শিক্ষার্থী পাশ করে বের হয়। এখান থেকে পাশ করে বের হওয়ার পর আমাদের লক্ষ্য থাকে জাহাজে চাকরী করা। ১৯৮৮ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত সরাসরি সিডিসি দেয়া হতো।

এরপর নৌপরিবহণ মন্ত্রণালয় সিডিসি দেয়া (সনদ) বন্ধ করে দেয়। ২০০৯ সাল থেকে আড়াই হাজারের অধিক পাশ করা শিক্ষার্থী এখনো কোন জাহাজে উঠতে পারেনি। বর্তমানে নৌপরিবহণ মন্ত্রণালয় একটি সিডিসি (সনদ) প্রদান করছে তা দিয়ে জাহাজে ধোঁয়ামোছার চাকরি করা যাবে। যা আইএমটি’র চার বছরের কোর্স করা ডিপ্লোমা শিক্ষার্থীদের অসম্মান করা হচ্ছে। ইঞ্জিনিয়ারিং সিডিসি (সনদ) চালু না করা পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে ।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!