খুলনা, বাংলাদেশ | ১৭ আষাঢ়, ১৪২৯ | ১ জুলাই, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩৮০ জন ও আক্রান্ত হয়েছেন ৭ লাখ ১৯ হাজার ৪৮০ জন

বাগেরহাটে জলবায়ু ঝুঁকি হ্রাসে ৯ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট 

বাগেরহাটে স্থানীয় জনগোষ্ঠির জলবায়ু ঝুঁকি হ্রাসে ৯ দফা দাবি উপস্থাপন করেছে একটি বেসরকারি উন্নয়ণ সংস্থা কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি)। বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে বাগেরহাট প্রেসক্লাবের সংবাদ সম্মেলনে সংস্থাটির পক্ষে এই দাবি উপস্থাপন করেন ভিলেজ রেজিলিয়েন্স কমিটির সভাপতি অধ্যক্ষ মনজুর রহমান।

এসময় উদয়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদ, সিডিপির খুলনা বিভাগীয় সমন্বয়কারী এসএম ইকবাল হোসেন বিপ্লব, সিপিডি-স্পেস প্রকল্পের বাগেরহাট এরিয়া কোঅর্ডিনেটর মোঃ সিরাজুল ইসলাম, রামপাল উপজেলা সংগ্রাম সমন্বয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক প্রভাষক মোঃ বজলুর রহমান, সিডিপির এসএমএ রহিম, শাহনাজ সুলথানা পলি প্রমুখ।

স্থানীয় জনগোষ্ঠীর জলবায়ু ঝুঁকি হ্রাসে সিডিপি‘র উপস্থাপিত দাবি গুলো হচ্ছে, বিনা সুদে ও দীর্ঘমেয়াদী কিস্তিতে গৃহ ঋণের ব্যবস্থা করা, নিরাপদ ও সুপেয় পানি নিশ্চিত করা, ম্যানগ্রোভ ফরেস্টেশনের মাধ্যমে সবুজ বেষ্টনী গড়ে তোলা, লবনাক্ততা হ্রাসে উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ, লবণ সহিষ্ণু চাষাবাদের ব্যাপক প্রসার ঘটানো, শিক্ষা এবং কারিগরি শিক্ষার প্রসারে কার্যকর পদক্ষেপ গ্রহণ, আয়বর্ধনমূলক প্রশিক্ষণ প্রদান ও স্বল্প সুদে অথবা বিনা সুদে ঋণ প্রদান, সামাজিক সুরক্ষা কর্মসূচীর আওতা বৃদ্ধি, শীত মৌসুমে ভুক্তভোগীদের মাঝে শীতবস্ত্র বিতরণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলার পাশাপাশি ভবিষ্যৎ জলবায়ু পরিবর্তন রোধে স্থানীয় পর্যায়ে স্বল্প-কার্বন উৎপাদনকারি উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন।

বক্তারা বলেন, সিডিপি অধীনে রামপাল উপজেলার রামপাল ইউনিয়নের কামরাঙ্গা, গাববুনিয়া, রামপাল ও শ্রীফলতলা গ্রামের এক হাজার ২৫৭ টি খানার জলবায়ু ঝুঁকি হ্রাসে করণীয় বিষয়ক জরিপ করা হয়েছে। এই জরিপের তথ্য ও ওইসব এলাকার মানুষের দাবি অনুযায়ী স্থানীয়দের জলবায়ু ঝুঁকি হ্রাসে আমরা প্রস্তাব উথাপন করেছি। আমরা বিশ্বাস করি এই প্রস্তাব বাস্তবায়িত হলে রামপালের ওই চারটি ইউনিয়নের মানুষের জলবায়ু ঝুকি হ্রাস হবে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692