খুলনা, বাংলাদেশ | ৩১ আষাঢ়, ১৪৩১ | ১৫ জুলাই, ২০২৪

Breaking News

  খুলনা বিশ্ববিদ্যালয় ও কুয়েট শিক্ষার্থীদের ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ
  ঢাকা মেডিকেল এলাকায় কোটা আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ চলছে

বর্ষাকাল বৃক্ষরোপণের উপযুক্ত মৌসুম

মো: তা‌রিকুল ইসলাম

আজ ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ। বর্ষাকাল শুরু, বৃক্ষরোপণের উপযুক্ত মৌসুম। আপনার এবং পরবর্তী প্রজম্মের সুস্থভাবে বেঁচে থাকার স্বার্থে প্রত্যেকেই আসুন এই মৌসুমে অন্তত: কয়েকটি গাছ লাগাই।

এই যে অসহ্য গরম, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি বা জলবায়ূ পরিবর্তন এর পেছনে আমাদের প্রত্যেকেরই অবদান আছে। ধনীদের বেশী অন্যদের কম বা নগন্য, এমনকী ঠান্ডার জন্য আপনি যে এসি লাগাচ্ছেন তাতেও কিন্তু আপনি আবহাওয়ার উষ্ঞতা বৃদ্ধিতে কনট্রিবিউট করছেন।

আমাদের সুন্দর ধরিত্রী, স্রষ্টার অপার সৃষ্টি নৈসর্গিক সৌন্দর্যের এই অপূর্ব প্রকৃতি আমরাই নষ্ট করছি। আসুন প্রত্যেকেই পরিবার বন্ধুবান্ধব সাথীদের নিয়ে কিছু গাছ লাগিয়ে অন্তত: সামান্য কিছু Compensation বা ক্ষতিপূরণ দেই।

গাছ লাগাই, পরিবেশ বাঁচাই
গাছ লাগাই, জীবন বাঁচাই
গাছ বাঁচলে জীবন বাঁচবে….

প্রকৃতিকে ভালবাসুন, আর সব ভালবাসা প্রেম আপনার সাথে বিট্রে করলেও প্রকৃতির প্রতি প্রেম ভালবাসা আপনাকে প্রত্যাশার চেয়েও বেশী প্রতিদান দিবে।

এই ধরিত্রী আমাদের, আমরা শুধু একে শোষণ করবো তা হয় না। আমাদের পৃথিবী আমাদেরকেই রক্ষা করতে হবে।

মনে রাখবেন, বৃক্ষরোপণে শুধুমাত্র জাগতিক প্রাপ্তি তা নয়, এটি একধরণের গুরুত্বপূর্ণ সদকাহ্ বা দান (ঐচ্ছিক দান)। হাদীসের নির্দেশনা অনুযায়ী কোন ব্যক্তির লাগানো বৃক্ষ তার ফল, ছায়া কিংবা কার্বন ডাই অক্সাইড শোষণ এবং অক্সিজেন ত্যাগের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় অথবা অন্য যে কোনভাবে পৃথিবীর প্রাণীকূলের প্রয়োজনে কাজে লাগবে ততদিনই ঐ ব্যক্তি এরজন্য জীবিত অথবা মৃত অবস্থায় পূণ্য পেতে থাকবেন।

শহুরে জীবনে স্থান সংকট? তো ছাদবাগান করুন, বারান্দায়, ব্যালকনিতে, বাড়ির প্রবেশ পথে, সিড়িঘরের সামনে টবে বা ড্রাম কিংবা অন্য কোন উপযুক্ত পাত্রে লাগান। এমনকী ড্রইংরুম বা জানালার স্পেসে ইনডোর প্লান্টে মনোযোগ দেন অন্তত: ফ্রেস অক্সিজেন তো পাবেন, তবুও গাছ লাগান !

পুনশ্চ : শুধু গাছ লাগালেই হবে না গাছের পরিচর্যাও খুব গুরুত্বপূর্ণ সেটাও মনে রাখবেন। আবার মনোযোগ দিয়ে গাছের পরিচর্যা করলে শরীর সুস্থ থাকবে, মন ভাল থাকবে। (ফেসবুক ওয়াল থেকে)

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!