খুলনা, বাংলাদেশ | ১১ আষাঢ়, ১৪২৮ | ২৫ জুন, ২০২১

Breaking News

  ২০ কোটি টাকার জাল স্ট্যাম্পসহ একজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ
  পাবনায় প্রতিবন্ধী ভিক্ষুককে ছুরিকাঘাতে হত্যা, এক নারীকে আটক
  এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু ২৭ জুন
  সারাদেশে ২৫ হাজার ব্যাংকার করোনা আক্রান্ত, মারা গেছেন ১৩৩ জন
  সারাদেশে শাটডাউনের প্রস্তুতি আছে সরকারের : জনপ্রশাসন প্রতিমন্ত্রী, আগের চেয়ে কঠোর হচ্ছে বিধি-নিষেধ

বন্ধ রাষ্ট্রীয় পাট ও চিনিকল পুনরুজ্জীবিত করার উদ্যোগ বাজেটে অনুপস্থিত : বাম জোট

নিজস্ব প্রতিবেদক

২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে শিল্প ও শ্রমিক স্বার্থ বিরোধী বাজেট হিসেবে আখ্যায়িত করে বাম গণতান্ত্রিক জোট খুলনা জেলা কমিটির নেতৃবৃন্দ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তাঁরা বলেন, এই বাজেটে আমলা, ধনী ও বড় বড় ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করা হয়েছে। খুলনাসহ সারাদেশে বন্ধকৃত রাষ্ট্রীয় পাটকল ও চিনিকল পুনরুজ্জীবিত করার উদ্যোগ বাজেটে অনুপস্থিত। দীর্ঘমেয়াদী করোনা ভাইরাসের আঘাত মোকাবিলায় বাজেটে উল্লেখযোগ্য কোন দিকনির্দেশনা নেই। কোন বরাদ্দও নেই। ধনী তোষণ, কর্পোরেট কর কমানো, কালো টাকা ও অপ্রদর্শিত টাকাকে সাদা করার সুযোগ দেয়াসহ আমলা-ধনীদের খুশি করার দিকেই বেশী গুরুত্ব দেয়া হয়েছে। সাধারণ মানুষের ওপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি করে তাদেরকে আরো অর্থনৈতিকভাবে দুর্বল করা হচ্ছে।

প্রদত্ত বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, ভ্যাট-ট্যাক্সসহ পরোক্ষ করের বোঝা বৃদ্ধি করে সাধারণ মানুষের ভোগান্তি আরও বাড়ানো হচ্ছে। ৪২ শতাংশ কর্মসংস্থান-খাদ্য নিরাপত্তার ক্ষেত্র কৃষিখাত ও ১৭ কোটি মানুষের স্বাস্থ্য ব্যবস্থা বরাবরের ন্যায় উপেক্ষিত। বন্ধকৃত ২৫টি পাটকল চালু, আধুনিকায়ন, বদলী-দৈনিকভিত্তিক ও নাম বিভ্রাট সংশোধনপূর্বক স্থায়ী পাটকল শ্রমিকদের সমুদয় বকেয়া পাওনা পরিশোধের জন্য কোন বরাদ্দের কথা উল্লেখ নেই।

নেতৃবৃন্দ আরো বলেন, করোনায় নতুন করে কর্মহীন হয়ে পড়া আড়াই কোটি মানুষ, ৪২ শতাংশ দারিদ্রসীমার নীচে চলে যাওয়াসহ অসংগঠিত খাতে সাড়ে ৫ কোটি শ্রমজীবীর জন্য সুরক্ষা ব্যবস্থা ও গ্রাম-শহরের শ্রমজীবী-মধ্যবিত্ত জনগণের জন্য রেশনসহ খাদ্য নিরাপত্তার জন্য বরাদ্ধ ঘোষিত বাজেটে অনুপস্থিত। এই বিশাল আকারের বাজেটে চাতুর্যপূর্ণ কথামালার আপ্তবাক্যে জনগণের মৌলিক বিষয় সুকৌশলে আড়াল করার প্রয়াস মাত্র।

নেতৃবৃন্দ ঘোষিত বাজেট প্রত্যাখ্যান করে ১৭ কোটি মানুষের স্বাস্থ্য, শিক্ষা, শিল্প, কৃষি, সামাজিক নিরাপত্তা, কর্মসংস্থানসহ জনস্বার্থকে প্রাধান্য দিয়ে এবং সকল মানুষকে টিকার আওতায় আনার রোডম্যাপও বাজেটে ঘোষণা করার আহবান জানান।

বিবৃতিদাতারা হলেনÑবাম গণতান্ত্রিক জোট ও গণসংহতি আন্দোলন খুলনা জেলা সমন্বয়ক মুনীর চৌধুরী সোহেল,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় সদস্য ও জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, কেন্দ্রীয় সদস্য এস এ রশীদ, জেলা সাধারণ সম্পাদক এ্যাড. এম এম রুহুল আমীন,বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ খুলনা জেলা সমন্বয়ক জনার্দন দত্ত নান্টু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি মোজাম্মেল হক খান, সাধারণ সম্পাদক গাজী নওশের আলী, ইউনাইটেড কমিউনিস্ট লীগ খুলনা জেলা সম্পাদক ডাঃ সমরেশ রায়, সিপিবি খুলনা মহানগর সভাপতি এইচ এম শাহাদাৎ, সাধারণ সম্পাদক এ্যাড. মোঃ বাবুল হাওলাদার, গণসংহতি আন্দোলন খুলনা জেলা সদস্য সচিব মারুফ গাজী, ইউসিএলবি’র জেলা সম্পাদকমন্ডলীর সদস্য মোস্তফা খালিদ খসরু, কাজী দেলোয়ার হোসেন, আনিসুর রহমান মিঠু, বাসদ সদস্য আবদুল করীম, কোহিনুর আক্তার কণা প্রমুখ। সূত্র : প্রেস রিলিজ।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692