খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪২৮ | ১৬ অক্টোবর, ২০২১

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে দাঁড়িয়ে থাকা বাসকে ট্রাকের ধাক্কা, নিহত ৫
  আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪
  সাম্প্রদায়িক দাঙ্গায় বিএনপি’র হাত আছে : ওবায়দুল কাদের
  কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, শিশুসহ তিন যাত্রী আহত
  রাজধানীর যাত্রাবাড়ী থেকে ৫ কেজি আইস, অস্ত্র ও গুলিসহ টেকনাফ মাদক সিন্ডিকেটের সদস্য খোকনসহ গ্রেপ্তার ২

ফেসবুক-টুইটারে আফগানদের জন্য নতুন নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির নাগরিকদের নিরাপত্তায় নতুন নিয়ম সামনে এনেছে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক, টুইটার ও লিংকড ইন। তালেবানের হামলার ঝুঁকিতে থাকা আফগানদের সুরক্ষা নিশ্চিত করতেই নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আফগানিস্তানের ফেসবুক ব্যবহারকারীরা এখন অপরিচিত ব্যক্তিদের কাছ থেকে তাদের পোস্ট সুরক্ষিত রাখতে পারবেন। ফলে অচেনা কেউ এসব পোস্ট দেখতে পাবেন না। এ ছাড়া ফেসবুকে তাদের বন্ধুর তালিকাও আপাতত দেখা যাবে না। তালেবানের নজরদারি এড়াতেই এসব ব্যবস্থা নেওয়া হয়েছে।

আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ফেসবুক একটি ‘ওয়ান-ক্লিক টুল’ চালু করেছে। এর মাধ্যমে খুব দ্রুত ও সহজেই অ্যাকাউন্ট ‘লক’ করা যাবে। অ্যাকাউন্ট ‘লক’ করলে ব্যবহারকারীর বন্ধু তালিকার বাইরের কেউ তার পোস্ট দেখা ও প্রোফাইলের ছবি শেয়ার বা ডাউনলোড করতে পারবে না।

প্রোফেশনাল নেটওয়ার্কিং সাইট লিংকড ইনও জানিয়েছে যে, আফগান নাগরিকদের নিরাপত্তা ও তথ্যের গোপনীয়তা রক্ষায় তারাও উদ্যোগ গ্রহণ করেছে।

এদিকে এক বিবৃতিতে টুইটার জানিয়েছে, মানুষকে সুরক্ষিত রাখাকেই তারা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে এবং এ বিষয়ে তারা সতর্ক রয়েছে। বিবৃতিতে সংস্থাটি জানায়, ‘আফগানিস্তানে বিদ্যমান পরিস্থিতির দ্রুত পরিবর্তন হচ্ছে। সাহায্য ও সহযোগিতা প্রত্যাশার ক্ষেত্রে মানুষ টুইটার ব্যবহার করছে বলেও আমরা দেখতে পারছি।’

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692